প্রচ্ছদ বাংলাদেশ একাদশ জাতীয় সংসদ নির্বাচন প্রধানমন্ত্রীর হাতে মহিলা আসনে মনোনয়ন প্রত্যাশীদের গোয়েন্দা রিপোর্ট

প্রধানমন্ত্রীর হাতে মহিলা আসনে মনোনয়ন প্রত্যাশীদের গোয়েন্দা রিপোর্ট

97
প্রধানমন্ত্রীর হাতে মহিলা আসনে মনোনয়ন প্রত্যাশীদের গোয়েন্দা রিপোর্ট

একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনের নির্বাচন আগামী ৪ মার্চ। নির্বাচন উপলক্ষে আগামী ৮ অথবা ৯ ফেব্রুয়ারি ক্ষমতাসীন আওয়ামী লীগ মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার গ্রহণ করবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই সাক্ষাৎকার গ্রহণ করবেন। আওয়ামী লীগের এক হাজারেরও বেশি প্রার্থী মনোনয়ন চেয়েছেন। ইতিমধ্যে যারা মনোনয়নপত্র জমা দিয়েছেন তাদের গোয়েন্দা রিপোর্ট সংগ্রহ করা হয়েছে। ইতিমধ্যে সে গোয়েন্দা রিপোর্ট আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে পৌঁছেছে।

নির্বাচনের তারিখ ৪ মার্চ নির্ধারণ করা হলেও ১২ ফেব্রুয়ারি সংরক্ষিত আসনের মহিলা সংসদ সদস্য নির্বাচন চূড়ান্ত হয়ে যাবে। নির্বাচন কমিশনের ঘোষিত তফশিল অনুযায়ী, ১১ ফেব্রুয়ারি মনোনয়ন দাখিলের শেষ দিন এবং ১২ ফেব্রুয়ারি যাচাই-বাছাইয়ের দিন। যেহেতু সংসদ সদস্যদের ভোটে মহিলা সাংসদরা নির্বাচিত হন এবং আওয়ামী লীগ এখানে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠ, কাজেই এখানে ভোটের প্রশ্ন অবান্তর। গত তিন সংসদে মহিলা সংসদ সদস্য নির্বাচনের ক্ষেত্রে কোন ভোট হয়নি।

আওয়ামী লীগ বা সংশ্লিষ্ট রাজনৈতিক দল যাকেই মনোনয়ন দেবে, তারাই বিজয়ী হবে। মহিলা এমপি নির্বাচনে আওয়াামী লীগ ৪৩টি, জাতীয় পার্টি ৪, বিএনপি ১, ওয়ার্কার্স পার্টি ১টি ও অন্যান্যদের মধ্যে স্বতন্ত্র তিনটি আসনের বিপরীতে ১টি আসনে প্রার্থী দিতে পারবে। বিএনপি শপথ নেয়ার পরে তারা প্রার্থী দিতে পারবে। তার আগে সেই আসনটি স্থগিত থাকবে। এখানে যে দল যাকে মনোনয়ন দেবে তার প্রার্থিতা চূড়ান্ত হবে। এখানে একাধিক প্রার্থী থাকার প্রশ্নই আসে না।

আওয়ামী লীগ সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রীর হাতে থাকা গোয়েন্দা রিপোর্টে যারা উত্তীর্ণ হবেন তারাই সংক্ষিপ্ত তালিকায় আসবেন। এবারের মহিলা সাংসদ নির্বাচনের ক্ষেত্রে আওয়ামী লীগ ২১ আগস্ট গ্রেনেড হামলায় আহতদের সর্বাধিক প্রাধান্য দেবে বলে জানা গেছে।

সম্পাদক/এসটি