প্রচ্ছদ খেলা মেসিকে ছাড়িয়ে যাওয়া একজন ভারতীয় ফুটবলার!

মেসিকে ছাড়িয়ে যাওয়া একজন ভারতীয় ফুটবলার!

36
মেসিকে ছাড়িয়ে যাওয়া একজন ভারতীয় ফুটবলার!

২০১৯ সালে আন্তর্জাতিক ফুটবলের রেকর্ড বই এ ইতিমধ্যেই নাম লিখিয়েছেন ভারতের সুনীল ছেত্রি। তিনি গোলের রেকর্ডে ছাড়িয়ে গেছেন লিওনেল মেসিকে।

এই মূহূর্তে সক্রিয় আন্তর্জাতিক খেলোয়াড় হিসেবে বিশ্বের সর্বোচ্চ গোলদাতা রোনালদোর পরেই তার স্থান। ইতিমধ্যেই পেছনে ফেলে দিয়েছেন মেসিকে। ইতিমধ্যেই ১০৫টি আন্তর্জাতিক ম্যাচ খেলে তিনি ৬৭টি গোল করেছেন। মেসির গোল সংখ্যা ৬৫টি।

সংযুক্ত আরব আমিরাতে এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে থাইল্যান্ডের বিপক্ষে বড় জয় পায় ভারত। সুনীল ছেত্রির কল্যাণে এশিয়ার কাপে ৫৫ বছরের মধ্যে প্রথম কোন ফুটবল ম্যাচ জিতলো ভারত। এই ম্যাচে করা দুটি গোলের মাধ্যমেই মূলত তিনি মেসির রেকর্ডটি ছাড়িয়ে যান।

সক্রিয় খেলোয়াড়দের গোল স্কোর: রোনালদো (পর্তুগাল) ১৫৪ ম্যাচে ৮৫ গোল, সুনীল ছেত্রি (ভারত) ১০৫ ম্যাচে ৬৭ গোল, লিওনেল মেসি (আর্জেন্টিনা) ১২৮ ম্যাচে ৬৫ গোল, নেইমার (ব্রাজিল) ৯৫ ম্যাচে ৬০ গোল।

বস্তুত এই ম্যাচের পরই আন্তর্জাতিক অঙ্গনে ছেত্রিকে নিয়ে কৌতুহল ও আগ্রহ জাগতে শুরু করে। কে এই ছেত্রি? ভারতের বেঙ্গালুরুর যে ক্লাবে ছেত্রি খেলেন, সেখানে সবাই তাকে ক্যাপ্টেন ফ্যান্টাস্টিক বলে ডাকেন।

এতদিন পর্যন্ত ভারতের জাতীয় দলেই খেলেছেন ৩৪ বছর বয়সী ছেত্রি, কদর যেটুকু পাবার তাও ওখানেই সীমাবদ্ধ। ২০০৫ সালে তিনি প্রথম আন্তর্জাতিক গোল করেন। সেটাও ছিল ঐতিহাসিক এক ঘটনা, কারণ তার গোলটি দিয়েই ভারত-পাকিস্তানের মধ্যকার কোন ফুটবল ম্যাচে প্রথম গোলের খাতা খুলেছিল ভারত। ক্রমে ছেত্রি হয়ে ওঠেন ভারতীয় জাতীয় ফুটবল দলের সবচেয়ে নির্ভরযোগ্য খেলোয়াড়। সূত্র : বিবিসি বাংলা

সম্পাদক/এসটি