প্রচ্ছদ বিজ্ঞান-প্রযুক্তি সারাদেশে থ্রি-জি ও ফোর-জি ইন্টারনেট বন্ধ

সারাদেশে থ্রি-জি ও ফোর-জি ইন্টারনেট বন্ধ

69
সারাদেশে থ্রি-জি ও ফোর-জি ইন্টারনেট বন্ধ

সারা দেশে মোবাইল ইন্টারনেটের ফোর-জি ও থ্রি-জি সেবা  বন্ধ রয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত মোবাইল ইন্টারনেটের এই সেবা বন্ধের নির্দেশ দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

বৃহস্পতিবার (২৭ ডিসেম্বর) রাত ১০টার পর দেশের সব মোবাইল ফোন অপারেটরকে বিটিআরসি এই নির্দেশ দিয়েছে বলে দেশের বিভিন্ন গণমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে।

নাম-পরিচয় প্রকাশে অনিচ্ছুক একটি মোবাইল ফোন অপারেটরের শীর্ষ কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, ‘এরই মধ্যে থ্রিজি ও ফোরজি বন্ধের প্রক্রিয়া শুরু হয়েছে।’ ফলে এই সময় থেকে শুধুমাত্র টু জি ইন্টারনেট সেবা চালু সেবা থাকবে।

তবে এ বিষয়ক কোন নির্দেশনা না পাওয়ার কথা নিশ্চিত করে ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোর সংগঠন আইএসপিএবি এর সাধারণ সম্পাদক ইমদাদুল হক মিলন বলেন, আমরা (আইএসপিএবি) ইন্টারনেটের বিষয়ে কোনো ধরনের নির্দেশনা এখনও পাইনি। সেহেতু ধরে নিতে পারি ব্রডব্যান্ড ইন্টারনেট চালু থাকবে। আর এই বিষয়ে সম্প্রতি আমরা সরকারের সংশ্লিষ্ট বিভাগের সঙ্গে বৈঠক করি। সেখানে আমরা সরকারকে অবহিত করেছি ব্রডব্যান্ড ইন্টারনেট মূলত অফিস ও ব্যবসায় প্রতিষ্ঠানগুলোতে ব্যবহার হয়ে থাকে। আর এর গ্রাহক সংখ্যাও কম।

এর আগে ১৯ ডিসেম্বর নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ ভোটের দিন বিকাল ৪টার পর ইন্টারনেটের গতি স্বাভাবিক রাখার ব্যাপারে পদক্ষেপ নেয়ার কথা জানিয়েছিলেন।

এ বিষয়ে জানার জন্য বিটিআরসি’র সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া অ্যান্ড কমিউনিকেশন) মোঃ জাকির হোসাইন খানের সাথে ফোনে যোগাযোগ করার চেষ্টা করা হলেও তাকে পাওয়া যায়নি।

সম্পাদক/এসটি