প্রচ্ছদ বাংলাদেশ একাদশ জাতীয় সংসদ নির্বাচন মহাজোটের মনোনয়ন পেল যে আসনে জাসদ, বিকল্পধারা ও ওয়ার্কার্স পার্টি

মহাজোটের মনোনয়ন পেল যে আসনে জাসদ, বিকল্পধারা ও ওয়ার্কার্স পার্টি

74
মহাজোটের মনোনয়ন পেল যে আসনে জাসদ, বিকল্পধারা ও ওয়ার্কার্স পার্টি

মহাজোটের শরিকদের মধ্যে আসন বণ্টনের রফা হয়েছে। কে কতটি আসন পাচ্ছে সেই চিঠি তাদের দেয়া হয়েছে। শুক্রবার সকালে রাজধানীর ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের হাত থেকে এসব চিঠি সংগ্রহ করেন জোটের প্রার্থীরা।

মহাজোটের শরিকদের মধ্যে জাতীয় পার্টিকে দেয়া হয়েছে সর্বাধিক আসনে মনোনয়ন। এর পর দ্বিতীয় সর্বোচ্চ আসন পেয়েছেন ওয়ার্কার্স পার্টি। জাসদের দুই অংশ, জেপি ও তরিকত ফেডারেশনকেও আসন দেয়া হয়েছে।

জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদের দুটি অংশ মহাজোটের ভাগী।এক অংশের নেতৃত্বে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। অন্য অংশের নেতৃত্বে শরিফ নূরুল আম্বিয়া।

জাসদকে (ইনু) তিন আসনে ছাড় দিয়েছে আওয়ামী লীগ। ওই তিন আসনে জাসদ প্রার্থীরা নৌকা প্রতীকে নির্বাচন করবে।

আসনগুলো হচ্ছে: দলের সভাপতি হাসানুল হক ইনু (কুষ্টিয়া-২); সাধারণ সম্পাদক শিরীন অাখতার (ফেনী-১); রেজাউল করিম তানসেন (বগুড়া-৪) আসনে মনোনয়ন পেয়েছেন মহাজোটের।

এ সময় সংবাদ সম্মেলন করে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, সব মিলিয়ে মহাজোটের শরিকদের ৫৫-৬০টি আসন ছাড়ছে আওয়ামী লীগ। এর বাইরে কোনো আসনে চাইলে জোটের শরিকরা নিজ নিজ প্রতীকে নির্বাচন করতে পারে। এ ক্ষেত্রে আওয়ামী লীগের কোনো বাধা থাকবে না।

চূড়ান্তভাবে মহাজোটের প্রার্থী তালিকা কবে জানানো হবে জানতে চাইলে কাদের বলেন, আগামীকাল (শনিবার) নির্বাচন কমিশনে চূড়ান্ত তালিকা পাঠিয়ে দেওয়া হবে। সেখান থেকে জেনে নিতে পারবেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, জাহাঙ্গীর কবির নানক, জাসদের শিরিন আখতার, যুক্তফ্রন্টের মেজর (অব.)মান্নান প্রমুখ।

ওয়ার্কার্স পার্টি ৫ টি আসনে জোটের মনোনয়ন পেয়েছে। আসনগুলো হচ্ছে: পার্টির সভাপতি রাশেদ খান মেনন (ঢাকা-৮); সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা (রাজশাহী-২); মোস্তফা লুৎফুল্লাহ (সাতক্ষীরা-১); টিপু সুলতান (বরিশাল-৩); ইয়াসিন আলী (ঠাকুরগাঁও-৩) আসনে মহাজোটের মনোনয়ন পেয়েছেন।

মহাজোট থেকে যে ৩ আসন পেল বিকল্পধারা

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলের চূড়ান্ত প্রার্থী নির্ধারণ করেছে আওয়ামী লীগ। সেখানে মহাজোট থেকে শরিক দলের মধ্যে আসন বণ্টনে বিকল্পধারা বাংলাদেশ তিনটি আসন পেয়েছে।

শুক্রবার বিকল্পধারার মহাসচিব মেজর (অব.) মান্নানের হাতে মাহীসহ তিনজনের চূড়ান্ত মনোনয়নপত্র তুলে দেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

যে তিনটি আসনে বিকল্পধারা বাংলাদেশকে চূড়ান্ত মনোনয়ন দেয়া হয়েছে, সেগুলো হল- লক্ষ্মীপুর-৪, মুন্সীগঞ্জ-১ ও মৌলভিবাজার-২। এই তিনটি আসন থেকে বিকল্পধারা বাংলাদেশের প্রার্থীরা মহাজোটের প্রার্থী হিসেবে নির্বাচন করবেন।

মুন্সীগঞ্জ-১ থেকে প্রেসিডিয়াম সদস্য ও যুক্তফ্রন্টের মুখপাত্র মাহী বদরুদ্দোজা চৌধুরী, লক্ষ্মীপুর-৪ থেকে বিকল্পধারার মহাসচিব মেজর (অব.) আবদুল মান্নান এবং মৌলভীবাজার-২ আসন থেকে বিকল্পধারার প্রেসিডিয়াম সদস্য এমএম শাহীন মহাজোটের প্রার্থী হিসেবে আজ মনোনীত হয়েছেন।

এ সময় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, বিকল্পধারা বা যুক্তফ্রন্টের জন্য নৌকা প্রতীকে তিনটির বেশি আসন দেয়া সম্ভব নয়। বাকি আসনগুলোতে তারা নিজেদের প্রতীকে করতে পারবেন।

মহাজোটের শরিক তরিকত পেল যে দুই আসন: তরিকত ফেডারেশনকে দুটি আসন দিয়েছে আওয়ামী লীগ। এই দুই আসনের প্রার্থিরা নৌকা প্রতীকে নির্বাচন করবে।

আসন দুটি হচ্ছে: দলের চেয়ারম্যান সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী (চট্টগ্রাম-২); আনোয়ার খান (লক্ষ্মীপুর ১) আসনে মহাজোটের হয়ে নির্বাচন করবেন।

জেপির দুই প্রার্থী পেলেন নৌকার মনোনয়ন: আনোয়ার হোসেন মঞ্জুর নেতৃত্বাধীন জেপিকে দুই আসন দিয়েছে মহাজোট।আসন দুটি হচ্ছে: দলের চেয়ারম্যান আনোয়ার হোসেন মঞ্জু (পিরোজপুর-২); রুহুল আমিন (কুড়িগ্রাম-৪) আসনে জোটের হয়ে নির্বাচন করবেন।

সম্পাদক/এসটি