প্রচ্ছদ রাজনীতি নজরবন্দী এরশাদের কেনো রাতে ঘুম হয় না, রোগটা কি?

নজরবন্দী এরশাদের কেনো রাতে ঘুম হয় না, রোগটা কি?

103
নজরবন্দী এরশাদের কেনো রাতে ঘুম হয় না, রোগটা কি?

উন্নত চিকিৎসায় বিদেশ যাওয়ার বিষয়ে শেষ মুহূর্তে বেঁকে বসেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান এইচএম এরশাদ। গতকাল মঙ্গলবার এনিয়ে দফায়-দফায় বৈঠক করেছেন সিনিয়র কো-চেয়ারম্যান বেগম রওশন এরশাদ এবং মহাসচিব মশিউর রহমান রাঙ্গা।

এরশাদ গো ধরে বসে থাকায় সিএমএইচ হাসপাতালেই তাঁকে কঠোর নজরদারীর মধ্যে আনা হয়েছে। বিশেষ একটি সূত্র জানায়, গতকাল সিএমএইচ হাসপাতালে তার রুম স্থানান্তর করা হয়। ঐ রুমে আধুনিক টেলিযোগাযোগের সব ধরনের প্রযুক্তির ব্যবহার রয়েছে বলে ঐ বিশেষ সূত্রটি নিশ্চিত করেছে।

এদিকে, সিএমএইচ হাসপাতালে ভিজিটর প্রবেশের ক্ষেত্রে কঠোরতা আরোপ করা হয়েছে। সংক্ষিপ্ত একটি তালিকাও সিএমএইচ হাসপাতাল কর্তৃপক্ষের কাছে দেওয়া হয়েছে।

এরশাদের ঘনিষ্ঠ এক প্রেসিডিয়াম সদস্য বলেন, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন পর্যন্ত এরশাদ দেশের বাইরে কোনভাবেই যেতে চাননা। তার মতে, এ মুহূর্তে এরশাদ দেশের বাইরে থাকলে জাপায় বিপর্যয় অবধারিত। জাপার নেতৃত্ব পুরোটাই চলে যেতে পারে অন্য কারো হাতে। এসব কারণে আপাতত সব কৌশলকে কাজে লাগিয়ে দেশেই থাকতে চান তিনি।

এদিকে, মঙ্গলবার জাপা মহাসচিব মশিউর রহমান রাঙ্গা বেশ কয়েকদফা বৈঠক করেন এরশাদ এবং রওশন এরশাদের সঙ্গে। সরকারের হয়ে নয়া মহাসচিব মশিউর রহমান রাঙ্গা এরশাদের সাথে আসন বন্টনের বিষয়টি দরকষাকষি করছেন।

জানা গেছে, সরকারেরে ইচ্ছা অনুযায়ী আসনগুলোতেই জাপার প্রার্থীরা বহাল থাকবে এসব বিষয়গুলো নিশ্চিত করতে এরশাদের সম্মতি আদায়ের চেষ্টা চলছে।

রাতে ঘুম হয় না এরশাদের

জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের আসলেই রোগটা কি তা রীতিমত ধোঁয়াশায় রূপ নিয়েছে। জাতীয় পার্টির পক্ষ থেকে একেক সময় একেক রোগের বর্ণনা দেওয়া হচ্ছে। কখনো বলা হচ্ছে বার্ধক্যজনিত রোগ, আবার কখনো প্রচার করা হচ্ছে হাঁটুর ব্যাথাজনিত রোগ। কিন্তু সাম্প্রতিক সময়ে বলা হচ্ছে রক্তের হিমোগ্লোবিনের মাত্রা কমে যাওয়া এবং নতুন করে হিমোগ্লোবিনের রক্তকণা তৈরি না হওয়া। আসলেই কোন রোগে সাবেক রাষ্ট্রপতি আক্রান্ত না কেউ সঠিকভাবে বলতে পারছেনা।

তবে জাপার একাধিক সূত্র জানায়, এরশাদ শারীরিক ভাবে যতটা না অসুস্থ তারচেয়ে বেশি মানুষিক অসুস্থতা। এরশাদের ব্যক্তিগত ষ্টাফ ওহাব মিয়া জানান, স্যারের ঘুম খুব কম হচ্ছে। ঘুমের ব্যাঘাতজনিত রোগে আক্রান্ত স্যার। গভীর রাত পর্যন্ত স্যার না ঘুমিয়ে জেগে থাকেন।

তবে এরশাদের পারিবারিক সূত্র দাবি করছে, নানাবিধ রোগে আক্রান্ত এরশাদ। এদিকে, উন্নততর চিকিৎসার জন্য এরশাদকে বিদেশ যাওয়ার পরামর্শ দেওয়া হলেও আপাতত তিনি দেশ ছাড়তে নারাজ।

উল্লেখ্য, হুসেইন মুহাম্মদ এরশাদ নিয়মিত সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চেকআপ করান। সেখানেই তাঁর চিকিৎসার কথা রয়েছে।

সম্পাদক/এসটি