প্রচ্ছদ বাংলাদেশ একাদশ জাতীয় সংসদ নির্বাচন কোন নির্বাচনেই হারেননি মিন্টু, এবার জিতবেন তো?

কোন নির্বাচনেই হারেননি মিন্টু, এবার জিতবেন তো?

104
কোন নির্বাচনেই হারেননি মিন্টু, এবার জিতবেন তো?

নির্বাচনের নেপথ্যেই থাকেন বিএনপির ভাইস প্রেসিডেন্ট আবদুল আউয়াল মিন্টু। কিন্তু নেপথ্যে থেকে নির্বাচনের কলকাঠি নাড়েন তিনিই। আর এ পর্যন্ত যতগুলো নির্বাচন পরিচালনার সঙ্গে মিন্টু যুক্ত ছিলেন কোনোটিতেই তিনি যে পক্ষে ছিলেন তারা হারেনি।

১৯৯৬ সালে নির্বাচনে আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির প্রধান শাহ এ এম এস কিবরিয়া হলেও নির্বাচন পরিচালনার মুখ্য দায়িত্বে পালন করেন আবদুল আউয়াল মিন্টু। সেই নির্বাচনে জয় হয় আওয়ামী লীগেরই। কিন্তু ২০০১ সালের নির্বাচনে বিএনপির নির্বাচন পরিচালনার মূল দায়িত্বে ছিলেন মিন্টু। সেবার হাওয়া ভবনের সঙ্গে সমন্বয় করে নির্বাচন পরিচালনার দায়িত্ব সফল ভাবেই পালন করেন তিনি।

২০০৮ সালের নির্বাচনে আবদুল আউয়াল মিন্টুর কোনো ভূমিকা ছিল না। মামলা, জেল-জরিমানা, দেশত্যাগ ইত্যাদি কারণে নির্বাচন পরিচালনার দায়িত্বেই ছিলেন না তিনি।

এবারের নির্বাচনে বিএনপির নির্বাচন পরিচালনা কমিটির চেয়ারম্যান দলটির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। তবে মূল দায়িত্ব আবদুল আউয়াল মিন্টুর কাঁধেই। জানা গেছে, লন্ডন থেকে যে বার্তা আসছে এবং স্থানীয় ভাবে নির্বাচন পরিচালনায় যে নির্দেশ দেওয়া হচ্ছে, তার সবই হচ্ছে আবদুল আউয়াল মিন্টুর মাধ্যমেই। এবার নির্বাচনে মিন্টু কী করেন সেটাই এখন দেখার বিষয় বলে মত রাজনৈতিক বিশ্লেষকদের।

 সম্পাদক/এসটি