প্রচ্ছদ বাংলাদেশ একাদশ জাতীয় সংসদ নির্বাচন খালেদা জিয়া নির্বাচনে অংশ নিতে পারবেন না: হাইকোর্ট

খালেদা জিয়া নির্বাচনে অংশ নিতে পারবেন না: হাইকোর্ট

55
খালেদা জিয়া নির্বাচনে অংশ নিতে পারবেন না: হাইকোর্ট

বিচারিক আদালতে দুই বছরের বেশি সাজা হলে আপিল বিচারাধীন থাকা অবস্থায় নির্বাচনে অংশ নিতে পারবে না বলে জানিয়ে দিয়েছে হাইকোর্ট।

আজ মঙ্গলবার বিচার মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি একেএম হাফিজুল আলমের সম্বন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এমন পর্যবেক্ষণ দেন।

এ প্রেক্ষিতে দুদকের আইনজীবী বলেছেন, এ পর্যবেক্ষণের ফলে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া নির্বাচনে অংশগ্রহণ করতে পারবেন না।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় পাঁচ বছরের সাজাপ্রাপ্ত হয়ে গত ৮ ফেব্রুয়ারি থেকে কারাগারে অবস্থান করছেন খালেদা জিয়া। গতকাল সোমবার বিএনপির থেকে বগুড়া ৬ ও ৭ এবং ফেনী-১ আসন থেকে তার মনোনয়ন চূড়ান্ত করা হয়।

নির্বাচন করবেন না ড. কামাল, মনোনয়ন জমা হবে দলীয়ভাবে

অসুস্থতার কারণে জাতীয় ঐক্যফ্রন্ট নেতা ও গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন নির্বাচন করবেন না বলে জানিয়েছেন জোটের মুখপাত্র মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

সেই সঙ্গে জোটগতভাবে নয়, আপাতত দলীয়ভাবে মনোনয়ন জমা দেবেন ঐক্যফ্রন্টের বিভিন্ন দলের প্রার্থীরা। পরে আলোচনা সাপেক্ষে জোটের প্রার্থী চূড়ান্ত করে বাকিদের প্রার্থিতা প্রত্যাহার করা হবে বলেও জানিয়েছেন ফখরুল।

মঙ্গলবার সকালে ঐক্যফ্রন্ট নেতা ড. কামাল হোসেনের বাসায় বৈঠক শেষে মির্জা ফখরুল এসব কথা বলেন। এছাড়া আসন বণ্টন নিয়ে জাতীয় ঐক্যফ্রন্টের দলগুলোর সাথে ইতিবাচক আলোচনা হয়েছে বলেও জানান তিনি।

এদিকে বৈঠক শেষে গণফোরাম নেতা মোস্তফা মোহসিন মন্টু বলেন, জোটের নির্বাচনী ইশতেহার নিয়ে আলোচনা হয়েছে। ইশতেহারে দলগুলোর যাতে সামঞ্জস্য থাকে সে বিষয় নিয়েও আলোচনা হয়েছে।

তিনি বলেন, ইভিএম নিয়ে এত কথা বলার পরেও কমিশন বিরোধী রাজনৈতিক দলগুলোর দাবি রাখেনি, এটা দুঃখজনক। কমিশনের একজনের আত্মীয় নির্বাচন করছে, যা সন্দেহের উদ্রেক করছে।

সম্পাদক/এসটি