প্রচ্ছদ খেলা ক্রিকেট সাকিব পেছনে ফেললেন বোথাম-ফ্লিনটফ-কপিলকে

সাকিব পেছনে ফেললেন বোথাম-ফ্লিনটফ-কপিলকে

25
সাকিব পেছনে ফেললেন বোথাম-ফ্লিনটফ-কপিলকে

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টে ৫ উইকেট নেওয়ার মধ্য দিয়ে ক্রিকেটের দীর্ঘতম সংস্করণে প্রথম বাংলাদেশি হিসেবে ২০০ উইকেট নেওয়ার কীর্তি গড়েছেন সাকিব আল হাসান।

তবে এর অনেক আগেই টেস্টে ৩০০০ রানের মাইলফলক পেরিয়ে গেছেন টাইগার অধিনায়ক। বর্তমানে এই সংস্করণে তার রান ৩৭২৭। আর রান এবং উইকেট দুটি ফিগার এক করলে অবশ্য সাকিব পেছনে ফেলেছেন বিশ্বের অনেক তারকা অলরাউন্ডারকে।

ইএসপিএন ক্রিকইনফোর খবর অনুযায়ী, টেস্টে দ্রুত ২০০ উইকেট এবং ৩০০০ রান করাদের তালিকায় শীর্ষে সাকিব। ৫৫ ম্যাচে এই মাইলফলক নিয়ে এতদিন শীর্ষে ছিলেন ইংল্যান্ডের ইয়ান বোথাম। সাকিব এই কীর্তি গড়েছেন ৫৪ ম্যাচে। নিউজিল্যান্ডের ক্রিস কার্নসের লেগেছে ৫৮ ম্যাচ।

সাকিব পেছনে ফেলেছেন নিজেদের সময়কার সেরা দুই তারকা ইংল্যান্ডের অ্যান্ড্রু ফ্লিনটফ ও ভারতের কপিল দেব। টেস্টে দ্রুত ২০০ উইকেট এবং ৩০০০ রান করতে ফ্লিনটফ খেলেছেন ৬৯ এবং কপিল দেব খেলেছেন ৭৩টি ম্যাচ।

নাঈমের প্রশংসায় পঞ্চমুখ সাকিব

এক স্বপ্নের নাম নাঈম হাসান। ঘরোয়া ক্রিকেটে দাপুটে খেলে ফেরা স্বপের জাতীয় দলে। আর জাতীয় দলে সাকিব-মুশফিকদের সঙ্গী হয়েই চমক দেখালেন।

দ্বিতীয় ইনিংসে সাকিব-তাইজুল-মিরাজের সাফল্যের কারণে বল হাতে নেয়ার সুযোগ বেশি হয়নি জাতীয় ক্রিকেট লিগে সর্বোচ্চ উইকেট শিকারী এই বোলারের। ওভার করেছেন ৭ ওভার। তবে প্রথম ইনিংসে ওয়েস্ট ইন্ডিজকে ধ্বসিয়ে দেয়ার কাজটি করেছেন তিনিই। তুলে নিয়েছেন ৫টি উইকেট।

নাঈমের এমন বোলিংয়ের পর তার প্রশংসায় পঞ্চমুখ সাকিব আল হাসান। সংবাদ সম্মেলনে তিনি বলেন, প্রথম ইনিংসে সে ছিল দুর্দান্ত। আমরা সবাই জানি তার উইকেট নেয়া ক্ষমতা সম্পর্কে।

এটা ছিল দলীয় সাফল্য। তাইজুল এবং নাঈম প্রথম ইনিংসে দারুণ ব্যাটিংও করেছে। তারা আমাদের জয়ের প্লাটফর্ম তৈরি করে দিয়েছিল।

সম্পাদক/এসএ