প্রচ্ছদ বাংলাদেশ একাদশ জাতীয় সংসদ নির্বাচন জাতীয় ঐক্যফ্রন্ট নির্বাচনে অংশ নেবে: তফসিল এক মাস পেছানোর দাবি

জাতীয় ঐক্যফ্রন্ট নির্বাচনে অংশ নেবে: তফসিল এক মাস পেছানোর দাবি

94
জাতীয় ঐক্যফ্রন্ট নির্বাচনে অংশ নেবে: তফসিল এক মাস পেছানোর দাবি

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণের ঘোষণা দিয়েছে জাতীয় ঐক্যফ্রন্ট। আজ রবিবার (১১ নভেম্বর) জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে ঐক্যফ্রন্টের পক্ষে ড. কামাল হোসেন এই ঘোষণা দেন।

তিনি বলেন, ‘আমরা জনগণের ঐক্যের ওপর জোড় দিচ্ছি। আমাদের ইতিহাসে দেখা গেছে, যখনই জনগণ ঐক্যবদ্ধ হয়েছে তারা বিজয় ছিনিয়ে এনেছে। ইনশাল্লাহ এবারও হবে। জনগণ ঐক্যবদ্ধ হবে। সবচেয়ে বড় দাবি পরিবর্তন। সংবিধানের মূল্যবোধকে কেন্দ্র করে এই ঐক্য গঠন করা হয়েছে। নির্বাচনের মাধ্যমে জনগণের আস্থা অর্জন করে রাষ্ট্রীয় ক্ষমতায় যাওয়ার জন্য এই ঐক্য।’

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের বিষয়ে নিজেদের অবস্থান জানাতে আজ এই সংবাদ সম্মেলনের আয়োজন করে জাতীয় ঐক্যফ্রন্ট। দুপুর সোয়া ১টায় ওই সংবাদ সম্মেলন শুরু হয়। ড. কামালের পর বক্তব্য রাখেন ঐক্যফ্রন্টের মুখপাত্র ও বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেন, ‘তড়িঘড়ি করে একাদশ জাতীয় সংসদের তফসিল ঘোষণা প্রমাণ করে সরকার সংলাপের পর কোনও সমঝোতায় যায়নি। কোনও শর্তই সরকার পালন করেনি। এই পরিস্থিতিতে গ্রহণযোগ্য নির্বাচন হওয়া অসম্ভব ব্যাপার। তারপরও জাতীয় ঐক্যফ্রন্ট নির্বাচনে অংশ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।’

তিনি নির্বাচনের তারিখ এক মাস পিছিয়ে দেওয়ার দাবি জানান। ফখরুল বলেন, ‘জাতীয় ঐক্যফ্রন্ট নির্বাচন কমিশন ও সরকারের তৎপরতার প্রতি কড়া নজর রাখবে।’

জাতীয় ঐক্যফ্রন্ট একক কোনও প্রতীকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবে কিনা- সাংবাদিকদের এই প্রশ্নের জবাবে ফখরুল ও কামাল জানান, এই সিদ্ধান্ত পরে জানানো হবে।

নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করবে জাসদ (ইনু)

জাসদের (ইনু) দলীয় প্রতীক মশাল। তবে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মশাল নয়, নৌকা প্রতীকে লড়াই করবেন জাসদের (ইনু) প্রার্থীরা। এজন্য রবিবার দলটির পক্ষ থেকে নির্বাচন কমিশনকে চিঠি দেয়া হয়েছে।

গতকাল শনিবার জাসদের কেন্দ্রীয় কার্যালয়ে সংসদ নির্বাচনের জন্য দলীয় মনোনয়নপত্র বিক্রি শুরু হয়। দলীয় সভাপতি হাসানুল হক ইনু কুষ্টিয়া-২ আসনের জন্য মনোনয়নপত্র কিনে এ বিক্রির কার্যক্রম শুরু করেন।

১৫ নভেম্বর জাসদের পার্লামেন্টারি বোর্ড চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করবে বলে জানা গেছে।

জোটগত নির্বাচনের বিষয়ে সময় চেয়ে ইসিকে যুক্তফ্রন্টের চিঠি

জোটগতভাবে নির্বাচনের সময়সীমা বাড়ানোর আবেদন জানিয়ে নির্বাচন কমিশনকে (ইসি) চিঠি দিয়েছে একিউএম বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্বাধীন যুক্তফ্রন্ট।

রবিবার সকালে বিকল্পধারার সাংগঠনিক সম্পাদক ও যুক্তফ্রন্ট নেতা ব্যারিস্টার ওমর ফারুকের নেতৃত্বে একটি প্রতিনিধি দল ইসির কাছে চিঠিটি নিয়ে যান। ব্যারিস্টার ওমর ফারুক গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

চিঠিতে বলা হয়েছে, চারটি রাজনৈতিক দলের সমন্বয়ে আমাদের জোট যুক্তফ্রন্ট একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সাবেক রাষ্ট্রপতি যুক্তফ্রন্ট চেয়ারম্যান একিউএম বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্বে অংশগ্রহণ করতে যাচ্ছি।

এক্ষেত্রে যদি সব রাজনৈতিক দল একই প্রতীক যথা কুলা প্রতীক নিয়ে নির্বাচন করে, তাহলে অন্যান্য নিবন্ধিত শরিকদের নিজস্ব প্রতীকের ওপর পরবর্তীতে কোনো বিরূপ প্রভাব পড়বে কি না বা তারা যদি নিজস্ব প্রতীকে নির্বাচন করে, তাহলে জোটভুক্ত প্রতীকের ওপর ভবিষ্যতে কোনো প্রভাব পড়বে কিনা।

সম্পাদক/এসটি