প্রচ্ছদ কৃষি, প্রাণী ও পরিবেশ বাংলাদেশি গবেষকদের খুরা রোগের ভ্যাকসিন আবিষ্কার

বাংলাদেশি গবেষকদের খুরা রোগের ভ্যাকসিন আবিষ্কার

36
বাংলাদেশি গবেষকদের খুরা রোগের ভ্যাকসিন আবিষ্কার

বাংলাদেশে একদল গবেষক গবাদি পশুর জন্য সবচেয়ে ভয়াবহ সংক্রামক খুরা রোগের টিকা আবিষ্কার করেছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অণুজীব বিজ্ঞান বিভাগের অধ্যাপক মো. আনোয়ার হোসেনের নেতৃত্ব ১৭ সদস্যের একটি গবেষক দল ছয় বছরের অধিক সময় নিয়ে এই টিকা আবিষ্কার করেন।

আনোয়ার হোসেন বলেন, এই টিকা যে প্রক্রিয়ায় আমরা আবিষ্কার করেছি সেটাই ইউনিক।

এর আগেও বাংলাদেশে টিকা তৈরি করা হয়েছে কিন্তু সেটা গবাদি পশুর এই রোগ সারাতে কাজ করে না বলে তিনি দাবি করেন। আর সেজন্যেই নতুন টিকা তৈরির উদ্যোগ নেয়া হয়েছে বলে জানান।

বেশিরভাগ ক্ষেত্রে এই টিকা বিদেশ থেকে আমদানি করা হয়। এই টিকা উদ্ভাবনের জন্য ইতোমধ্যে পেটেন্টের জন্য আবেদন করা হয়েছে।

বাংলাদেশে গবাদি পশুর খুরা রোগ খুব সংক্রমিত। এই রোগ হলে পশু শুকিয়ে যায়, পর্যাপ্ত দুধ হয় না এবং মুখ থেকে লালা পরতে পারে। গবাদি পশুর বাচ্চা যদি এই ভাইরাসে আক্রান্ত হয় তাহলে সাধারণত মারা যায়।

অধ্যাপক আনোয়ার হোসেন বলছিলেন, যে যে ভাইরাসের কারণে এই রোগ হয়, প্রতিটি ভাইরাস তারা চিহ্নিত করেছেন।

এমনকি প্রতিটির জীবনবৃত্তান্ত তারা বের করেছেন। এর পরেই এর প্রতিকার হিসেবে তারা এই ভ্যাকসিন বা টিকার আবিষ্কার করেছেন। তিনি বলছিলেন, এই টিকা খামারিদের কাছে সহজলভ্য হবে।

এখন যে দামে তারা কিনছেন তার চেয়ে কমপক্ষে ৩০% থেকে ৪০% কম দামে তারা কিন্তু পারবেন এবং পরবর্তীতে এর দাম আরো কমবে। তবে বাজারজাতকরণ বা খামারিদের কাছে এই টিকা পৌছাতে এখনো দেড় বছর সময় লাগবে।

‘আন্তর্জাতিক মানের ভ্যাকসিন তৈরি করার জন্য যেসব পদক্ষেপ অনুসরণ করতে হয় তার সবগুলো অনুসরণ করে আমরা এই ভ্যাকসিন আবিষ্কার করেছি’ বলছিলেন তিনি।

সম্পাদক/এসটি

পোস্টে মন্তব্য করে ফেসবুকে শেয়ার করুন