প্রচ্ছদ বিজ্ঞান-প্রযুক্তি পাসপোর্ট বৈশ্বিক সূচকে বাংলাদেশের ৫ ধাপ অবনমন

পাসপোর্ট বৈশ্বিক সূচকে বাংলাদেশের ৫ ধাপ অবনমন

79
পাসপোর্ট বৈশ্বিক সূচকে বাংলাদেশের ৫ ধাপ অবনমন

বৈশ্বিক র‌্যাঙ্কিংয়ে শক্তিমত্তার দিক দিয়ে গত বছরের চেয়ে বাংলাদেশের পাসপোর্টের পাঁচ ধাপ অবনতি ঘটেছে। বৈশ্বিক শক্তিশালী পাসপোর্ট সূচকে বাংলাদেশের বর্তমান অবস্থান ১০০তম যা গতবছর ছিল ৯৫তম।

চলতি বছর আন্তর্জাতিক সংস্থা হেনলে পাসপোর্ট ইনডেক্সে বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্টধারী দেশের তালিকা মূল্যায়নে প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে জানানো হয়, এবার শততম অবস্থানে বাংলাদেবৈশ্বিক র‌্যাঙ্কিংয়ে শক্তিমত্তার দিক দিয়ে গত বছরের চেয়ে বাংলাদেশের পাসপোর্টের পাঁচ ধাপ অবনতি ঘটেছে। বৈশ্বিক শক্তিশালী পাসপোর্ট সূচকে বাংলাদেশের বর্তমান অবস্থান ১০০তম যা গতবছর ছিল ৯৫তম।শের সঙ্গে রয়েছে লেবানন, ইরান ও কসোভো। এসব দেশের পাসপোর্টধারীরা ভিসা ছাড়াই বিশ্বের ৪১টি দেশে প্রবেশ করতে পারেন। তবে বর্তমান বিশ্বে জাপানের পাসপোর্ট সবচেয়ে শক্তিশালী। দেশটির নাগরিকরা ভিসা ছাড়াই বিশ্বের ১৯০টি দেশে প্রবেশ করতে পারেন। গত বছর জাপান ৫ম অবস্থানে ছিল।

পূর্বের র‌্যাঙ্কিংয়ে ৪র্থ অবস্থানে থাকা সিঙ্গাপুর এবার দ্বিতীয় স্থানে উন্নীত হয়েছে। বর্তমানে সিঙ্গাপুরের পাসপোর্টধারীরা ১৮৯টি দেশে ভিসা ছাড়া প্রবেশাধিকার পান। র‌্যাঙ্কিংয়ে তৃতীয় অবস্থানে রয়েছে ফ্রান্স, জার্মানি ও দক্ষিণ কোরিয়া। এই দেশগুলোর ১৮৮টি দেশে ভিসামুক্ত প্রবেশাধিকার রয়েছে। যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য উভয় দেশের পাসপোর্টই র‌্যাঙ্কিংয়ে ৫ম অবস্থানে রয়েছে।

র‌্যাঙ্কিংয়ে সবার শেষে রয়েছে আফগানিস্তান ও ইরাক। ১০৫তম অবস্থানে থাকা এই দেশগুলোর পাসপোর্টধারীদের ৩০টি দেশে ভিসামুক্ত প্রবেশাধিকার রয়েছে।

হেনলি অ্যান্ড পার্টনার্স প্রতি বছর শক্তিমত্তার দিক দিয়ে বিশ্বের সব দেশের পাসপোর্টের র‌্যাঙ্কিং প্রকাশ করে। মূলত, কোন দেশ কতটি দেশে ভিসামুক্ত প্রবেশাধিকার পায়, তার ভিত্তিতেই এ র‌্যাঙ্কিং করা হয়। এক্ষেত্রে প্রয়োজনীয় তথ্যের জোগান দেয় ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশন।

সম্পাদক/এসটি