প্রচ্ছদ বাংলাদেশ জাতীয় ২১ আগস্ট মামলার রায়: রায় ‘উ‌দ্দেশ্যমূলক’, প্রত্যাখ্যান বিএন‌পির

২১ আগস্ট মামলার রায়: রায় ‘উ‌দ্দেশ্যমূলক’, প্রত্যাখ্যান বিএন‌পির

184
২১ আগস্ট মামলার রায়: রায় 'উ‌দ্দেশ্যমূলক', প্রত্যাখ্যান বিএন‌পির

বিএনপি নেতাদের বিরুদ্ধে রাজনৈতিক প্রতিহিংসা চরিতার্থ করার জন্য সরকার উ‌দ্দেশ্যমূলকভা‌বে ২১ আগস্ট গ্রেনেড হামলার মামলায় দলটির নেতাদের কারাদণ্ড ও মৃত্যুদণ্ড দিয়েছে বলে দাবি করেছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

রায়‌কে ‘ফরমা‌য়েশী রায়’ অ‌ভি‌হিত তা প্রত্যাখ্যা‌নের কথা জানান বিএন‌পির মহাস‌চিব।

২০০৪ সা‌লের আওয়ামী লীগের সমাবেশে গ্রেনেড হামলার ঘটনায় বিএনপি-জামায়াত জোট সরকারের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, প্রাক্তন উপমন্ত্রী আবদুস সালাম পিন্টুসহ ১৯ জনের মৃত্যুদণ্ডের রায় এসেছে আদালতে।

এছাড়া বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান, খালেদা জিয়ার রাজনৈতিক সচিব হারিছ চৌধুরীসহ ১৯ জনকে দেওয়া হয়েছে যাবজ্জীবন কারাদণ্ড।

ঢাকার এক নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক শাহেদ নূর উদ্দিন বুধবার আলোচিত ওই ঘটনায় হত্যা ও বিস্ফোরক আইনের দুই মামলায় এই রায় ঘোষণা করেন।

ওই গ্রেনেড হামলায় আইভি রহমানসহ ২৪ জন নিহত হন; আহত হন কয়েকশ নেতাকর্মী। সেদিন অল্পের জন্য প্রাণে বেঁচে যান আজকের প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা। প্রচণ্ড শ‌ব্দে তার শ্রবণশ‌ক্তি ক্ষ‌তিগ্রস্থ হয়।

অামি জড়িত না, অাল্লাহর কাছে বিচার দিলাম: বাবর

র্বরোচিত ২১ আগস্ট গ্রেনেড হামলায় জড়িত থাকার দায়ে সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর ও বিএনপি নেতা আবদুস সালাম পিন্টুসহ ১৯ জনের মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত।

আজ বুধবার বেলা সাড়ে ১১টার দিকে পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডে স্থাপিত ঢাকার ১ নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক শাহেদ নূরউদ্দিন এ রায় ঘোষণা করেন।

রায়ের পর অাদালতে দাঁড়িয়ে বাবর বলেন, ‘তাহাজ্জতের নামায পড়ে ২১ অাগস্ট হামলার বিচার অাল্লাহর কাছে চেয়েছিলাম। কারণ এটা একটা ঘৃণ্য অপরাধ। তাই এর সঠিক বিচার চেয়েছিলাম। কিন্তু রাজনৈতিক উদ্দেশ্যে অামাকে সাজা দেয়া হয়েছে।’

তিনি অারও বলেন, ‘এই হামলায় আমি কোনোভাবেই জড়িত না। মিথ্যা মামলায় অামাকে সাজা দেয়া হয়েছে। এটা রাজনৈতিক। হামলার ঘটনায় তারেক জিয়া ও খালেদা জিয়া জড়িত বিষয়ে স্বীকারোক্তি না দেওয়ায় অামাকে রাজনৈতিক উদ্দেশ্যে সাজা দেয়া হয়েছে। অামি অাল্লাহর কাছে বিচার দিলাম। অামি জড়িত কিনা অাল্লাহ জানেন।’

সম্পাদক/এসটি