প্রচ্ছদ বাংলাদেশ জাতীয় কান্নায় ভেঙ্গে পড়ে বাবর বলেন, ‘তারেকের ডবল ফাঁসি হওয়া উচিত’

কান্নায় ভেঙ্গে পড়ে বাবর বলেন, ‘তারেকের ডবল ফাঁসি হওয়া উচিত’

88588
কান্নায় ভেঙ্গে পড়ে বাবর বলেন, ‘তারেকের ডবল ফাঁসি হওয়া উচিত’

২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায়ের পর মৃত্যুদণ্ড প্রাপ্তদের কনডেম সেলে নেওয়া হয়েছে। আদালত থেকে আসামিদের সোজা কাশিমপুর নেওয়া হয়।

মৃত্যুদণ্ড প্রাপ্ত অন্যরা তেমন প্রতিক্রিয়া না দেখালেও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী লুৎফুজ্জামান বাবর তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছেন।

আদালত থেকে নেওয়ার সময় তিনি রায়ের প্রতিবাদ করে বলেন, ‘আল্লাহ সহ্য করবে না।’ কারাগারে তিনি চিৎকার করে কাঁদতে থাকেন।

অন্য কারাবন্দিরা তাকে সান্তনা দিলে তিনি বলেন, ‘আমার যদি ফাঁসির দণ্ড হয় তাহলে তো তারেক সাহেবের ডবল ফাঁসি হওয়া উচিৎ।’ বাবর প্রথমে কনডেম সেলে যেতে অস্বীকৃতি জানালেও পরে তাঁকে বুঝিয়ে নেওয়া হয়েছে।

উল্লেখ্য মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিকে কারাবিধান অনুযায়ী আলাদা রাখা হয়। এটাকে কনডেম সেল বলে।

তারেকের মৃত্যুদণ্ড হওয়া উচিত ছিল: আইনমন্ত্রী

২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায়ে তারেক রহমানের মৃত্যুদণ্ড হওয়া উচিত ছিল বলে মন্তব্য করেছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, হামলার মূলহোতা খালেদা জিয়ার বড় পুত্র তারেক রহমান। তাকে আজকের রায়ে যাবজ্জীবন দেওয়া হয়েছে। কিন্তু আমাদের ধারণা, তার মৃত্যুদণ্ড হওয়া উচিত ছিল।

রায়ের পরে সচিবালয়ে নিজ দফতরে তাৎক্ষণিক এক প্রতিক্রিয়ায় তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

রায়ে সন্তোষ প্রকাশ করলেও আইনমন্ত্রী বলেন, রায়ের কপি পাওয়ার পরে আমরা চিন্তা-ভাবনা করবো, এই রায়ে তারেক রহমান এবং আরও দু’জন- কায়কোবাদ ও হারিছ চৌধুরীকে যে যাবজ্জীবন দেওয়া হয়েছে, সেটার জন্য আমরা উচ্চতর আদালতে গিয়ে তাদের ফাঁসির জন্য (এনহ্যান্সমেন্ট) আপিল করবো কি-না।

প্রসঙ্গত, ২০০৪ সালের ২১ আগস্ট শেখ হাসিনার সমাবেশে গ্রেনেড হামলা মামলায় জড়িত থাকার দায়ে ওই সময়ের বিএনপি সরকারের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, বিএনপি নেতা আবদুস সালাম পিন্টুসহ ১৯ জনের মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত।

একইসঙ্গে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান (বর্তমানে ভারপ্রাপ্ত চেয়ারম্যান) তারেক রহমানসহ ১৯ জনের যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে। বিভিন্ন মেয়াদে দণ্ডপ্রাপ্ত হয়েছেন আরও ১১ আসামি। বুধবার পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডে স্থাপিত ঢাকার ১ নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক শাহেদ নূরউদ্দিন এ রায় ঘোষণা করেন।

সম্পাদক/এসটি