প্রচ্ছদ আইন-আদালত উদ্বিগ্ন খালেদা, ব্লাড প্রেসার বেড়েছে, উদ্বেগহীন তারেক

উদ্বিগ্ন খালেদা, ব্লাড প্রেসার বেড়েছে, উদ্বেগহীন তারেক

953
উদ্বিগ্ন খালেদা, ব্লাড প্রেসার বেড়েছে, উদ্বেগহীন তারেক

২১ আগস্ট গ্রেনেড হামলার ঘটনার পর তৎকালীন প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া তাঁর পুত্রকে বাঁচাতে সব কিছুই করেছিলেন। সামরিক গোয়েন্দা সংস্থাকে ঘটনার তদন্ত করতে দেননি।

তদন্ত অন্যখাতে প্রবাহিত করার চেষ্টা করেছিলেন। তার মুখ্য সচিবকে বলেছিলেন, ‘জিয়া পরিবারের বিচার কে করবে?’ কিন্তু রায়ের দিন বেগম জিয়ার সেই দম্ভোক্তি নেই। বিএসএমএমইউ এর ৬১২ নম্বর কেবিনে চিকিৎসা চলছে সাবেক প্রধানমন্ত্রীর। গতকাল মঙ্গলবার তাকে ফিজিও থেরাপি দেওয়া হয়। কিন্তু রাত থেকেই তাঁর ব্লাড প্রেসার অনেক বেশি। বেশ কয়েকবারই ২১ আগস্টের গ্রেনেড হামলা মামলার রায় নিয়ে জিজ্ঞেস করেছেন।

বঙ্গবন্ধু মেডিকেল সূত্রে জানা গেছে আজ সকালেও তাঁর ব্লাড প্রেসার অনেক বেশি ছিল। বেগম জিয়া কর্তব্যরত নার্সের কাছে জানতে চেয়েছেন, ‘মামলার রায় কখন হবে?’ ঐ নার্স তাঁকে বলেছেন ‘এব্যাপারে তাঁর কাছে কোনো তথ্য নেই।’ চিকিৎসকরা মনে করছেন এই রায় নিয়ে উৎকন্ঠার কারণেই তার প্রেসার বেড়ে গেছে।

উদ্বেগহীন তারেক

রায়ের আগের দিন রাতে কোথায় গিয়েছিলেন তারেক? লন্ডনে এই তথ্য নেই, বিএনপি নেতা-কর্মী এমনকি তাঁর পরিবারের কাছেও। না, তারেক জিয়া গতরাতে কোনো নাইট ক্লাবেও যাননি, এই তথ্য নিশ্চিত করেছে, তাঁর ঘনিষ্ট সহকারী। তাহলে কোথায় গিয়েছিলেন তারেক? অনুসন্ধানে জানা গেছে, রায়ের আগের দিন রাতভর পাকিস্তান দূতাবাসের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন তারেক জিয়া। ঐ বৈঠকে পাকিস্তান গোয়েন্দা সংস্থার কর্মকর্তারাও ছিলেন বলে জানা গেছে।

গতকাল সারাদিনই তারেক জিয়া লন্ডনে তাঁর তৈরি করা ‘হাওয়া ভবনে’ই ছিলেন। ওখান থেকেই সকালে তাঁর একটি বক্তব্য ইউটিউবে ছাড়া হয়। এরপর তিনি যুক্তরাজ্য বিএনপির কয়েকজন নেতার সঙ্গে কথা বলেন।

ঐ বৈঠকে উপস্থিত ছিলেন, এরকম একজন বিএনপি নেতা বলেছেন ‘তাঁর (তারেক জিয়া) মধ্যে কোনো উদ্বেগ-উৎকণ্ঠা দেখিনি। তিনি হাসি-ঠাট্রাও করেছেন।’ এরপর তারেক দুপুরে বাসায় যান। সন্ধ্যায় তিনি অগ্যাত স্থানে চলে যান। ফেরেন মধ্যরাতের পর।

২১ আগস্টের গ্রেনেড হামলার মূল পরিকল্পনা হয়েছিল পাকিস্তানে। এই ঘটনায় পাকিস্তানি গোয়েন্দা সংস্থা আইএসআই সরাসরি জড়িত ছিল বলে মামলার সাক্ষ্য প্রমাণে বেরিয়ে আসে। এই মামলার তদন্ত করতে গিয়েই, তারেক জিয়ার সঙ্গে আইএসআইয়ের সংশ্লিষ্টতা বেরিয়ে আসে। রায়ের আগে কি, তারেক আইএসআইয়ের সঙ্গে পরবর্ত্তী পদক্ষেপ নিয়েই কথা বললেন?

সম্পাদক/এসটি