প্রচ্ছদ স্পটলাইট ড. কামাল হোসেনের সাক্ষাৎকার: ‘আমি পালাবো কেন?’

ড. কামাল হোসেনের সাক্ষাৎকার: ‘আমি পালাবো কেন?’

458
ড. কামাল হোসেনের সাক্ষাৎকার: ‘আমি পালাবো কেন?’

গণফোরাম সভাপতি ও জাতীয় ঐক্য প্রক্রিয়ার নেতা ড. কামাল হোসেন তাঁর সাম্প্রতিক বিদেশ ভ্রমণ প্রসঙ্গে বলেছেন, ‘আমি পালাবো কেন? আমি চিকিৎসার জন্য বিদেশে গিয়েছিলাম, চিকিৎসা শেষ করে দেশে ফিরে এসেছি।’

ড. কামাল হোসেন আরও বলেন, ‘যারা অন্যায় করেছে, অপরাধ করেছে তাঁদের পালাবার সময় হয়েছে। আমি তো পালাবো না।’ গতকাল রাতে সিঙ্গাপুর থেকে ঢাকায় ফিরে একান্ত সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন। পাঠকদের জন্য ড. কামাল হোসেনের সাক্ষাৎকারটি নিচে তুলে ধরা হলো:

প্রশ্ন: কী অসুস্থতা হয়েছিল? ড. কামাল হোসেন: আমার কিছু সমস্যা ছিল। আমার আর্থ্রাইটিসের সমস্যা ছিল। বার্ধক্যজনিত কিছু সমস্যা আছে। এ সমস্ত কারণে আমি চিকিৎসার জন্য বিদেশ গিয়েছিলাম।

প্রশ্ন: দেশে কেন চিকিৎসা নিলেন না? ড. কামাল হোসেন:আমি তো সবসময় বিদেশেই চিকিৎসা নিই। হঠাৎ দেশে চিকিৎসা নেওয়ার প্রশ্ন আসলো কেন?

প্রশ্ন: দেশের অধিকাংশ মানুষ তো বিদেশে চিকিৎসার সুযোগ পায় না। আপনি তো জনগণের কথা বলছেন। জনগণের কথা যদি বলেন তাহলে তো আপনার দেশে চিকিৎসা নেওয়া উচিত।

ড. কামাল হোসেন: জনগণের কথা বললে দেশে চিকিৎসা নিতে হবে এটা কোন ধরনের কথা। আপনারা কী চাচ্ছেন? আমি যাতে মরে যাই?

প্রশ্ন: দেশে চিকিৎসা করলে কি মানুষ মারা যায়? ড. কামাল হোসেন: আমি চিকিৎসা নিয়ে কথা বলছি না। আমি নির্বাচন নিয়ে, আন্দোলন নিয়ে কথা বলছি। আপনারা আসেন। আজকে আমি মানববন্ধনে যোগ দেব। আমি ফখরুলকেও (বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর) ডেকেছি, ফখরুল আসবে।

প্রশ্ন: আপনি কি স্যার নির্বাচন করবেন নাকি আন্দোলন করবেন? ড. কামাল হোসেন: নির্বাচন করবো কীভাবে? নির্বাচনের প্রস্তুতি তো নেই।

প্রশ্ন: অধ্যাপক বদরুদ্দোজা চৌধুরী তো নির্বাচনের প্রস্তুতি নিচ্ছেন এবং উনার ব্যাপারে বিএনপির অনাগ্রহ রয়েছে।

ড. কামাল হোসেন: তাই নাকি? এ রকম খবর তো আমি প্রথম শুনলাম। আমি তো এটা জানি না। ঠিক আছে। আমি দেখবো ব্যাপারটা। আমি তো কেবল আসলাম। আমি দেখবো। দেখার পর জানাবো।

প্রশ্ন: আপনাদের লক্ষ্য কি সব দলকে নির্বাচনমুখী করা নাকি নির্বাচন বর্জন করানো?

ড. কামাল হোসেন: আমার লক্ষ্য একটাই। জনগণের ভোটের অধিকার প্রতিষ্ঠা করা। জনগণ যেন ভোট দিতে পারে তার জন্য যা প্রয়োজন গণফোরাম তাই করবে।

প্রশ্ন: সাবেক রাষ্ট্রপতি এরশাদের সঙ্গে কি সিঙ্গাপুরে আপনার দেখা হয়েছে?

ড. কামাল হোসেন: এই নিয়ে আমি কোনো মন্তব্য করবো না।

উল্লেখ্য, সংসদ ভেঙে দিয়ে নিরপেক্ষ সরকারের অধীনে অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ এবং গ্রহণযোগ্য নির্বাচনসহ পাঁচ দফা দাবিতে আজ রোববার বিকেল ৪টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করবে জাতীয় ঐক্য প্রক্রিয়া। এক ঘণ্টার এ কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে গণফোরাম সভাপতি ও জাতীয় ঐক্য প্রক্রিয়ার আহ্বায়ক ড. কামাল হোসেন উপস্থিত থাকবেন।

সম্পাদক/এসটি