প্রচ্ছদ রাজনীতি আ’লীগের বিরুদ্ধে প্রচারণায় ২টি লবিস্ট ফার্মের দ্বারস্থ তারেক

আ’লীগের বিরুদ্ধে প্রচারণায় ২টি লবিস্ট ফার্মের দ্বারস্থ তারেক

194
আ'লীগের বিরুদ্ধে প্রচারণায় ২টি লবিস্ট ফার্মের দ্বারস্থ তারেক

বাংলাদেশ বিরোধী প্রচারণার জন্য তারেক জিয়া যুক্তরাষ্ট্রে দুটি লবিস্ট ফার্মকে নিয়োগ দিয়েছেন। এই লবিস্ট ফার্ম দুটির প্রধান কাজ হবে, যুক্তরাষ্ট্রের প্রশাসনকে বাংলাদেশের বিরুদ্ধে ক্ষেপিয়ে দেওয়া।

ওয়াশিংটনভিত্তিক এই লবিস্ট ফার্ম দুটির নাম হলো, ‘ব্লু স্টার স্ট্র্যাটেজিক’ ও ‘রাস্কি পার্টনার্স’। কাগজে কলমে এই ফার্ম দুটি নিয়োগ দিয়েছেন আবদুস সাত্তার নামের এক ব্যাক্তি। তবে অনুসন্ধানে জানা গেছে, বিএনপি ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়ার নির্দেশ ও উদ্যোগেই এই লবিষ্ট ফার্ম দুটি নিয়োগ দেওয়া হয়েছে।

যুক্তরাষ্ট্রভিত্তিক গণমাধ্যম দ্য ‘পলিটিকো’তে প্রকাশিত খবরের সূত্রে জানা যায়, ‘ব্লু স্টারকে আগস্ট মাসের জন্য ২০ হাজার ডলার দিতে হবে। এরপর থেকে ৩৫ হাজার ডলার করে দিতে হবে প্রতি মাসের জন্য। রাস্কি পার্টনার্স ব্লু স্টারের সাব-কন্ট্রাক্ট হিসেবে কাজ করবে। এই প্রতিষ্ঠানটিকে আগস্ট মাসের জন্য দিতে হবে ১০ হাজার ডলার এবং পরের মাসগুলোতে প্রতিমাসে ১৫ হাজার ডলার।

ট্রাম্প প্রশাসনের সঙ্গে যোগাযোগ, নির্বাচন পর্যবেক্ষণ সংস্থা, নারীর ক্ষমতায়ন বিষয়ক, পাবলিক পলিসি ইনস্টিটিউটসহ যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ সংস্থার সঙ্গে চুক্তি অনুযায়ী বিএনপির হয়ে কাজ করার কথা বলা হলেও লবিষ্ট ফার্ম দুটির মুল কাজ হলো, বাংলাদেশের সরকারের বিরুদ্ধে মার্কিন প্রশাসনে গুজব ছড়ানো এবং মিথ্যা তথ্য দিয়ে মার্কিন প্রশাসনকে বিভ্রান্ত করা।

আবদুস সাত্তার নামে বাংলাদেশে বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার একজন একান্ত ব্যক্তিগত সহকারী রয়েছেন। তবে এই আব্দুস সাত্তার সেই আব্দুস সাত্তার নয়। লবিস্ট নিয়োগকারি আব্দুস ছাত্তার আগে ছাত্রদলের রাজনীতি করতো বর্তমানে লন্ডনে বসবাস করেন এবং তাঁর নামে দুটি মামলাও রয়েছে সেখানে। বর্তমানে আব্দুস সাত্তার তারেকের একজন এজেন্ট হিসেবে কাজ করছে।

সম্পাদক/এসটি