প্রচ্ছদ জীবন-যাপন বাঁ-হাতি বিখ্যাত মানুষেরা: বাঁ-হাতি হওয়ার পাঁচ সুবিধা

বাঁ-হাতি বিখ্যাত মানুষেরা: বাঁ-হাতি হওয়ার পাঁচ সুবিধা

24
বাঁ-হাতি বিখ্যাত মানুষেরা: বাঁ-হাতি হওয়ার পাঁচ সুবিধা

আপনি কি বাঁ-হাতি? কখনো ভেবেছেন বাঁ-হাতি হওয়ার সুবিধা কী? কিংবা কোনো অসুবিধাও আছে কিনা? বিশ্বের অনেক নামীদামী ব্যক্তিই কিন্তু বাঁ-হাতি। চলুন জেনে নিই তাঁদের সম্পর্কে পাঁচটি মজার তথ্য৷

১. বাঁ-হাতিরা অল্প বয়সে মরেন না: গত শতকের আশি ও নব্বইয়ের দশকে একদল গবেষক হঠাৎ আবিষ্কার করেন, বাঁ-হাতিরা ডান-হাতিদের চেয়ে নয় বছর কম বাঁচেন। ক্যালিফোর্নিয়ার কিছু মানুষের মৃত্যুর পরিসংখ্যান ঘেঁটে এই তথ্য বের করেন তারা। আশার কথা হচ্ছে, পরবর্তীতে প্রমাণ হয়েছে গবেষণাটিতে অনেক ভুল ছিল। গবেষণায় দেখা গেছে, বাঁ-হাতিরা ডান-হাতিদের তুলনায় কম বাঁচেন না।

২. আপনার সঙ্গীরা বেশ শক্তিশালী: যে মানুষটি পৃথিবীর সবচেয়ে ক্ষমতাধর চাকুরিটি করেন বলে অনেকের ধারণা, তিনি একজন বাঁ-হাতি৷ মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বাম হাত দিয়ে গুরুত্বপূর্ণ সব কাগজপত্রের স্বাক্ষর করেন। অন্যান্য নাম করা বাঁ-হাতিদের মধ্যে রয়েছেন আলবার্ট আইনস্টাইন, বিল গেটস এবং ওপেরা উইনফ্রে।

৩. আপনি বিশেষ কেউ: বিশ্বের ঠিক কতজন মানুষ বাঁ-হাতি আর কতজন ডান-হাতি তার সঠিক পরিসংখ্যান নেই। অনেকে বাঁহাতি হিসেবে জন্মালেও পরবর্তীতে তাদের জোর করে ডান হাতে অনেক কিছু করতে বাধ্য করা হয়। ফলে একেবার নিঁখুত হিসেব বের করা কঠিন। যেটা ধারণা করা হয়, তা হচ্ছে, বিশ্বের ৭০ থেকে ৯৫ শতাংশ মানুষ ডান-হাতি। সে হিসেবে বাঁ-হাতিরা বিশেষ কিছু।

৪. বাঁহাতিদের বাতের ঝুঁকি কম: ২০০৫ সালে প্রকাশিত এক গবেষণায় দেখা গেছে, বাঁ-হাতিদের বাতে আক্রান্ত হওয়ার আশঙ্কা ডান-হাতিদের চেয়ে কম। আলসারের ঝুঁকিও তাদের কম বলে জানা গেছে সেই গবেষণায়।

৫. খেলাধুলায় বাঁহাতিদের কদর বেশি: ক্রিকেট মাঠে বাঁ-হাতি ব্যাটসম্যান এবং বোলারদের কদর বেশি থাকে৷ যে দলে বাঁ-হাতি খেলোয়াড়ের সংখ্যা বেশি থাকে, সে দল প্রতিপক্ষকে ঘায়েল করতে একটু বাড়তি সুবিধা পায় বৈকি। বেসবলের ক্ষেত্রে বা-হাতি ‘পিচার’-দের গুরুত্ব বেশি।

সম্পাদক/এসটি

ভিডিও:

বাঁ-হাতি হওয়ার পাঁচ সুবিধা