প্রচ্ছদ বাংলাদেশ জাতীয় তারেকপন্থিদের পাহারায় ফখরুলকে নিউইয়র্কে যেতে হলো

তারেকপন্থিদের পাহারায় ফখরুলকে নিউইয়র্কে যেতে হলো

509
তারেকপন্থিদের পাহারায় ফখরুলকে নিউইয়র্কে যেতে হলো

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর গতকাল মঙ্গলবার দিবাগত রাত ১ টার দিকে হঠাৎ করেই নিউইয়র্কের পথে রওয়ানা হলেন। উদ্দেশ্য জাতিসংঘ। সেখানে বাংলাদেশ নিয়ে শুনানিতে বিএনপির বক্তব্য তুলে ধরবেন তিনি।

২০১৩ সালে নির্বাচন-পূর্ব রাজনৈতিক পরিস্থিতি খতিয়ে দেখতে জাতিসংঘের রাজনীতি বিষয়ক সহকারী মহাসচিব অস্কার ফার্নান্দেজ তারানকো এসেছিলেন বাংলাদেশে। তিনি দফায় দফায় বাংলাদেশের রাজনৈতিক দলগুলোর সঙ্গে বৈঠক করেন এবং নির্বাচনে সমঝোতার চেষ্টা করেন।

বরাবরই জাতিসংঘ বিভিন্ন দেশের অভ্যন্তরীণ রাজনৈতিক বিষয়গুলো নিয়ে কোনো সংকট সমাধানের চেষ্টা করে। ২০১৪ সালের নির্বাচনে কোনো ভূমিকা রাখতে ব্যর্থ হলেও এবার ভূমিকা রাখতে পারবে এমন আশাৃয় বিএনপি জাতিসংঘে নানা অভিযোগ উত্থাপন করেছে। এই অভিযোগের শুনানিতে অংশ নিতেই গতকাল রাতে নিউইয়র্কে পথে রওয়ানা হন মির্জা ফখরুল।

অবশ্য বিএনপি সূত্র জানা গেছে, জাতিসংঘের পক্ষ থেকে শুনানিতে অংশ নিতে শুধু মির্জা ফখরুল ইসলাম আলমগীরকেই আমন্ত্রণপত্র পাঠানো হয়েছে। কিন্তু তাঁর সঙ্গী হয়েছেন বিএনপির ভাইস প্রেসিডেন্ট আব্দুল আউয়াল মিন্টুর ছেলে তাবিথ আউয়াল।

বিএনপির নির্বাহী কমিটির সদস্য হলেও তাবিথ আউয়াল সরাসরি বিএনপির রাজনীতি থেকে কিছুটা দূরের বলা চলে বরং ক্রীড়া সংগঠন বলেই তিনি কিছুটা পরিচিত। জাতিসংঘে বাংলাদেশ নিয়ে শুনানিতে তাবিথের মির্জা ফখরুলের সঙ্গী হওয়ার বিষয়টি নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকেই।

বিএনপি সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, আসলে মির্জা ফখরুলকে পাহারা দিতেই তাবিথ আউয়ালকে সঙ্গে পাঠানো হয়েছে। আবার লন্ডন থেকে নিউইয়র্কে পথে রওয়ানা হয়েছেন বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সচিব হুমায়ুন কবির। তাবিথ ও হুমায়ূন কবির মূলত নিউইয়র্ক যাচ্ছেন তারেক জিয়ার প্রতিনিধি হিসেবে।

বিএনপি মহাসচিবের সাম্প্রতিক অনেক কর্মকাণ্ডই তারেক পন্থীদের বিরুদ্ধে যাচ্ছে। তাঁকে নিয়ে প্রচণ্ড অবিশ্বাস এখন তারেক পন্থী বিএনপি শিবিরে। আর তাই নিউইয়র্কে বিএনপি মহাসচিব মির্জা ফখরুলকে চোখে চোখে রাখতেই নিউইয়র্কে যাচ্ছেন তাবিথ ও হুমায়ূন কবির। জাতিসংঘে অবিশ্বস্ত বিএনপি মহাসচিব কী করছেন, কী বলছেন- তারই খবর রাখবেন দুজন।

সম্পাদক/এসএ