প্রচ্ছদ রান্না-বান্না আচারি মাংস রান্না ও গরুর মগজ ভুনার রেসিপি

আচারি মাংস রান্না ও গরুর মগজ ভুনার রেসিপি

49
আচারি মাংস রান্না ও গরুর মগজ ভুনার রেসিপি

দেখতে দেখতে চলে এলো ঈদুল আজহা। ঈদের আনন্দকে বাড়িয়ে দিতে কুরবানির মাংস দিয়ে তৈরি করা হয় নানা পদ। চেষ্টা থাকে ব্যতিক্রম কিছু রান্না করারও। রইলো তেমনই একটি রেসিপি আচারি মাংস:

উপকরণ: গরুর মাংস ১ কেজি, আম অথবা জলপাইয়ের ঝাল আচার ৩ টেবিল-চামচ, পাঁচফোড়ন আধা চা-চামচ, পেঁয়াজকুচি ১ কাপ, আদাবাটা ১ টেবিল-চামচ, রসুনবাটা ১ চা-চামচ, জিরাবাটা ১ চা-চামচ, সরিষাবাটা ১ টেবিল-চামচ, মরিচগুঁড়া ১ টেবিল-চামচ, হলুদগুঁড়া ১ চা-চামচ, লবণ স্বাদমতো, দারুচিনি ২ টুকরা, এলাচ ২টি, তেজপাতা ১টি, সরিষার তেল আধা কাপ, চিনি ১ চা-চামচ, কাঁচা মরিচ ৮-১০টি।

প্রণালি: মাংস টুকরা করে ধুয়ে আচার ও কিছু কাঁচা মরিচ বাদে সব উপকরণ মেখে নিতে হবে। তেল গরম করে পাঁচফোড়নের ফোড়ন দিতে হবে। তাতে মাখানো মাংস ও পরিমাণমতো পানি দিয়ে অল্প আঁচে রান্না করতে হবে। মাংস সিদ্ধ হয়ে পানি শুকিয়ে গেলে আচার ও কাঁচা মরিচ দিয়ে কিছুক্ষণ চুলায় রেখে নামাতে হবে।

গরুর মগজ ভুনার রেসিপি

শুধু গরুর মাংসই না, গরুর মগজ ভুনাও খেতে ভীষণ সুস্বাদু। আর এটি রান্না করতে গরুর মাংস রান্নার মতো অতোটা সময়ও লাগে না। তাই অল্প সময়ে আপনিও রান্না করতে পারেন গরুর মগজ ভুনা। রইলো রেসিপি:

উপকরণ: গরুর মগজ ১টি, পেঁয়াজ কুচি আধা কাপ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, কাঁচামরিচ ৬-৭টি, এলাচ, দারুচিনি ২-৩ টুকরা, লবণ পরিমাণ মতো, তেল আধা কাপ।

প্রণালি: মগজ পরিষ্কার করে নিয়ে আধা ভাঙা করে চটকে নিন। এবার কাঁচামরিচ ও তেল ছাড়া সব উপকরণ একসঙ্গে মেখে নিন। প্যানে তেল গরম করে পেঁয়াজ কুচি দিয়ে লাল করে ভেজে মগজ ছেড়ে দিন। ভালো করে নাড়তে থাকুন। কাঁচামরিচ দিন। সামান্য পানি দিন। পানি শুকিয়ে গেলে যখন তেলের ওপরে উঠে আসবে। তখন নামিয়ে পরিবেশন করুন।

পোস্টে মন্তব্য করে ফেসবুকে শেয়ার করুন