প্রচ্ছদ বিশ্ব ইসরায়েলের হুঙ্কার, ইরানকে পৃথিবী থেকে অদৃশ্য করে দেওয়া উচিৎ

ইসরায়েলের হুঙ্কার, ইরানকে পৃথিবী থেকে অদৃশ্য করে দেওয়া উচিৎ

22
ইসরায়েলের হুঙ্কার, ইরানকে পৃথিবী থেকে অদৃশ্য করে দেওয়া উচিৎ

ক্রমশই উত্তপ্ত হয়ে উঠছে ইরান-ইসরায়েল সম্পর্ক। চলছে বাকযুদ্ধ আর পাল্টাপাল্টি হুমকি। তারই জের ধরে এবার ইরানকে পৃথিবী থেকে অদৃশ্য করে দেয়া উচিৎ বলে মন্তব্য করেছেন ইসরায়েলের জননিরাপত্তা বিষয়ক মন্ত্রী গিলাদ এরদান। ইসরায়েলের এক রেডিওকে দেয়া সাক্ষাৎকারে সম্প্রতি তিনি এ মন্তব্য করেন।

এ সময় তিনি ইরানের ওপর আবারও নিষেধাজ্ঞা আরোপ করায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সিদ্ধান্তকে স্বাগত জানান। পাশাপাশি এরদান জানান, সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সই করা পরমাণু চুক্তি পরিবর্তন করে নতুন করে চুক্তি করা উচিৎ।

এর আগে, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ইরানের ওপর আবারও মার্কিন নিষেধাজ্ঞা আরোপে ট্রাম্পের সিদ্ধান্তকে স্বাগত জানান।

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ‘পুরনো চিত্রনাট্য’ অনুসরণের অভিযোগ উত্তর কোরিয়ার

যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দেয়ায় ক্ষেপেছে উত্তর কোরিয়া। এমনটা অব্যাহত রাখলে আর পারমাণবিক নিরস্ত্রীকরণের দিকে তারা আর এগোবে না বলেও হুমকি দিয়েছে দেশটি।

গত জুনে সিঙ্গাপুরে ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠকে পারমাণবিক নিরস্ত্রীকরণের অঙ্গীকার করেছিলেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন।

এরপর দুই দেশের সম্পর্ক কিছুটা স্বাভাবিক হলেও উত্তর কোরিয়ার ওপর কূটনৈতিক ও অর্থনৈতিক চাপ অব্যাহত রেখেছে যুক্তরাষ্ট্র। এ জন্য গতমাসে উত্তর কোরিয়া জানায়, যুক্তরাষ্ট্র গ্যাংস্টারের মতো আচরণ করছে।

গতকাল বৃহস্পতিবার উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, যুক্তরাষ্ট্রের বর্তমান প্রশাসন অভিনয়ের পুরনো চিত্রনাট্য অনুসরণে করেছে যেটি আগের সব প্রশাসন করে ব্যর্থ হয়েছে। এটা অব্যাহত রাখলে পারমাণবিক নিরস্ত্রীকরণের বিষয়ে দেয়া যৌথ বিবৃতি বাস্তবায়নে অগ্রগতির আশা করা অনুচিত।

ইয়েমেনে স্কুলবাসে বিমান হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৪৩

ইয়েমেনে স্কুলবাসে সৌদি জোটের বিমান হামলায় নিহতের সংখ্যা বেড়ে এতে ৪৩ জনে দাঁড়িয়েছে। আহত হয়েছেন ৬১ জন আহত হয়েছেন জন। বৃহস্পতিবার দেশটির হুতি বিদ্রোহী নিয়ন্ত্রিত উত্তর-পশ্চিমাঞ্চলীয় সা’দা প্রদেশে জায়িন এলাকায় একটি বাজারে বাসটি বোমা হামলার কবলে পড়ে।

এ ব্যাপারে ইন্টারন্যাশনাল রেডক্রস জানিয়েছে, হতাহতদের অধিকাংশই ১০ বছরের কম বয়সী শিশু। এদিকে সৌদি সংবাদ সংস্থা জানিয়েছে, সৌদি শিল্প শহর জিজানে হুতি বিদ্রোহীদের ক্ষেপণাস্ত্র হামলায় গত সপ্তাহে একজনের মৃত্যুর প্রতিশোধ নিতে সৌদি জোটের এই হামলা।

সৌদি কর্তৃপক্ষের অভিযোগ, হুতি বিদ্রোহীরা শিশুদের যুদ্ধক্ষেত্রে মানব ঢাল হিসেবে ব্যববহার করে আসছে।

ইন্দোনেশিয়ায় আবারও শক্তিশালী ভূমিকম্পের আঘাত

ইন্দোনেশিয়ার লম্বোকে আবারও আঘাত হেনেছে ভূমিকম্প। বৃহস্পতিবার নতুন করে কম্পন অনুভূত হয় সেখানে। কম্পনের মাত্রা ছিল ৬.২।

এর মাত্র চারদিন আগেই ৭ মাত্রার ভূমিকম্পে লন্ডভন্ড হয়ে যায় ইন্দোনেশিয়া। তার প্রভাব এখনও কাটিয়ে উঠতে পারেনি সে দেশের বাসিন্দারা। এরই মধ্যে ফের তীব্র কম্পন সেখানে প্রবল আতঙ্ক ছড়ায়। রবিবারের পরও পরপর দু’দিন প্রায় ৩৫৫ বার আফটারশক হয়েছে। কিন্তু বৃহস্পতিবারের কম্পনকে কোনোভাবেই আফটার শক বলতে নারাজ ভূবিজ্ঞানীরা। নতুন করে কম্পন হয়েছে ইন্দোনেশিয়ার লম্বোকে। বিভিন্ন ছবি ও ভিডিওতে দেখা গেছে, রাস্তায় দাঁড়িয়ে থাকা বাইক উল্টে গেছে। কয়েকটি বাড়ির দেওয়াল ভেঙে পড়েছে। ফলে আবারও নতুন করে প্রাণহানির শঙ্কা করা হচ্ছে।

এ ব্যাপারে উদ্ধারকার্যের সঙ্গে জড়িত এক ব্যক্তি বলেন, ‘‘আমরা দুর্গতদের সাহায্য করে ফেরার পথে রাস্তায় ট্রাফিকের জন্য আটকে পড়ি। কিছুক্ষণ পর মনে হল আমাদের গাড়িকে কেউ পিছন থেকে জোরে ধাক্কা মারছে। এতটাই তীব্র ছিল সেই কম্পন।’’

এদিকে কম্পনের জন্য বারবার ব্যাহত হচ্ছে উদ্ধার ও ত্রাণ বিলির কাজ। কম্পনের জেরে রাস্তা ক্ষতিগ্রস্ত হওয়ায় দুর্গতদের কাছে সময়মতো পৌঁছতে পাচ্ছে না ত্রাণ সামগ্রী। প্রশাসনের পক্ষ থেকে যুদ্ধকালীন তৎপরতায় কাজ শুরু হয়েছে। কিছু জায়গা থেকে উদ্ধারকাজ ধীর গতিতে হচ্ছে বলে জানা গেছে।