প্রচ্ছদ চিলেকোঠা ই-বুক ই-বুক: ইসলাম বিতর্ক | শামসুজ্জোহা মানিক

ই-বুক: ইসলাম বিতর্ক | শামসুজ্জোহা মানিক

114
ই-বুক: ইসলাম বিতর্ক | শামসুজ্জোহা মানিক

শামসুজ্জোহা মানিক:

লেখক শামসুজ্জোহা মানিক ষাটের দশকের বিখ্যাত ছাত্র নেতা, পরবর্তী কালে কৃষক নেতা এবং বহুমুখী কর্মকাণ্ড ও সংগ্রামের অভিজ্ঞতায় সমৃদ্ধ চিন্তাবিদ, সমাজ গবেষক, বিশ্লেষক এবং লেখক।

’৬০ থেকে ’৬২ পর্যন্ত ঢাকা কলেজ এবং ’৬২ থেকে ’৬৬ পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞানে পাঠরত অবস্থায় তিনি ছিলেন আইয়ুব বিরোধী ছাত্র আন্দোলনের এবং উত্তাল ষাটের দশক জুড়ে বাঙ্গালীর স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার রাজনীতির অন্যতম প্রধান সংগঠক।

কমিউনিস্ট পার্টির নেতৃত্বের সঙ্গে বিভিন্ন মৌলিক প্রশ্নে মতপার্থক্যের কারণে তিনি ’৭২- এ কমিউনিস্ট রাজনীতি পরিত্যাগ করেন এবং এ দেশের উপযোগী সঠিক ও নূতন বিপ্লবী তত্ত্ব ও রাজনীতি গড়ার কাজে আত্ননিয়োগ করেন।

কৃষক আন্দোলনে লেখকের রয়েছে মাঠ পর্যায়ের প্রায় ১০ বৎসরের অভিজ্ঞতা। ’৬৬ থেকে ’৭২ পর্যন্ত তিনি বৃহত্তর দিনাজপুর এবং রংপুরের গ্রামাঞ্চলে অবস্থান করে কৃষক আন্দোলন সংগঠিত করেন। ’৭১-এ তিনি পাক-হানাদারদের বিরুদ্ধে স্বাধীনতা যুদ্ধ সংগঠিত করেন। ’৮৬ থেকে ’৮৯ পর্যন্ত এবং ’৯৩ থেকে ’৯৪ পর্যন্ত তিনি গ্রামে অবস্থান করে কৃষক এবং গ্রামীণ জনগণকে নিয়ে আন্দোলন করেন। ’৮২- তে এরশাদের সামরিক আইন জারির পর তিনি প্রধান বিচারপতির নেতৃত্বে তত্ত্বাবধায়ক সরকার দাবীর মূল রূপকার এবং এ লক্ষ্যে সর্বপ্রথম আন্দোলন গড়ে তুলেন।

গবেষক হিসাবে তিনি বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান (BIDS), মাল্টি-ডিসিপ্লিনারী একশন রিসার্চ সেন্টার ও আদিবাসী উন্নয়ন কেন্দ্রে এবং ব্যক্তিগতভাবে বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলে গারোদের উপর কাজ করেন। লেখকের উল্লেখযোগ্য বইয়ের মধ্যে রাজনীতির পুনর্বিন্যাস, মার্কসবাদের সংকট ও বিপ্লবের ভবিষ্যৎ, কৃষক আন্দোলন : অভিজ্ঞতার সারসংকলন, জাতির মুক্তি কোন পথে, বাংলাদেশের রাষ্ট্র প্রক্রিয়ার নমুনা বিশ্লেষণ*, The Aryans and the Indus Civilization*, আর্যজন ও সিন্ধু সভ্যতা*, বাংলাদেশের উন্নয়ন সমস্যা, ষাটের দশকে বিপ্লবী ছাত্র-যুব শক্তিঃ অভিজ্ঞতার শিক্ষা এবং বহু সংখ্যক প্রবন্ধ ও অনুবাদ উল্লেখযোগ্য।

ই-বুক:

ই-বুক: ইসলাম বিতর্ক | শামসুজ্জোহা মানিক

পোস্টে মন্তব্য করে ফেসবুকে শেয়ার করুন