প্রচ্ছদ স্বাস্থ্য যৌন সম্পর্কের জন্য সবচেয়ে ভালো সময় কখন?

যৌন সম্পর্কের জন্য সবচেয়ে ভালো সময় কখন?

527
যৌন সম্পর্কের জন্য সবচেয়ে ভালো সময় কখন?

শারীরিক সম্পর্ক মোটেও হেলাফেলা করার কিছু নয়। এতে শারীরিক ও মানসিক স্বাস্থ্যের উন্নতি হয়, মেদ কমে, এমনকি সাম্প্রতিক গবেষণা বলছে এতে আয়ুও বাড়ে। কিন্তু যৌনতার জন্য সবচেয়ে ভালো সময় কোনটি? এক হরমোন বিশেষজ্ঞের মতে, এ সময়টি হলো দুপুর ৩টা।

যৌন জীবনে অনেক বড় ভূমিকা রাখে শরীরে বিভিন্ন হরমোনের উপস্থিতি। এ সময়ে আপনার অনুভূতির ওপরেও হরমোন বড় প্রভাব ফেলে। হরমোন বিশেষজ্ঞ আলিসা ভিটি জানান, এসব কারণে দুপুর ৩টায় যৌনতার সূচনা নারী ও পুরুষ উভয়ের জন্যই উপকারী।

দিন ও রাতের বিভিন্ন সময়ে শরীরে হরমোনের মাত্রা বাড়ে-কমে। দুপুর ৩টায় কী হয়? এ সময়ে নারীর শরীরে কর্টিসল হরমোনের পরিমাণ সবচেয়ে বেশি হয়। এতে তাদের শক্তি ও মনোযোগ বেশি থাকে। অন্যদিকে একই সময়ে পুরুষের শরীরে বেশি থাকে ইস্ট্রোজেন হরমোনের পরিমাণ, ফলে তারা যৌনতার সময়ে সঙ্গীর চাহিদা ও অনুভূতির প্রতি বেশি মনযোগী হয়ে থাকেন। ফলে এ সময়টায় শারীরিক সম্পর্কের সুফল পান দুজনেই।

‘ওম্যানকোড’ বইয়ের লেখিকা ভিটি জানান, সন্তুষ্টিকর যৌনতার জন্য এমন উপায় বেছে নিতে হয় যাতে দুজনেরই যৌন চাহিদা একই মাত্রায় থাকে। এ কারণেই বিকেল ৩টায় যৌনতা বেশি সন্তুষ্টিজনক।

যৌনতার জন্য আরেকটি ভালো সময় হলো সকালবেলা। ঘুমের মাঝে পুরুষের শরীরে টেস্টোস্টেরন হরমোনের মাত্রা বাড়ে। ফলে সকালে তারা যৌনতায় বেশি আগ্রহী থাকে এবং এতে দুই পক্ষেরই সন্তুষ্টি বাড়ে। শুধু তাই নয়, সন্তান ধারণে ইচ্ছুক দম্পতিদের জন্যও সকালবেলা একটি ভালো সময়। ইতালির এক গবেষণায় দেখা যায় সকালে শারীরিক সম্পর্কে জড়িত হলে গর্ভধারণের সম্ভাবনা বেশি। সুত্র: রিডার্স ডাইজেস্ট।

সেক্স নিয়ে গোপন ১৫ কথা

সেক্স নিয়ে জানার অন্ত নেই। বলা চলে, সেক্স ছাড়া এই দুনিয়া অচল। মানুষসহ অনেক প্রাণি অন্য অনেক কিছুর চেয়ে সেক্সকে বেশি গুরুত্ব দিয়ে থাকে। চলুন যেনে নেয়া যাক সেক্স নিযে অজানা ১৫টি তথ্য:

১) ৩০ মিনিটের অ্যাকটিভ সেক্সের সময় আপনি ৩০০ ক্যালোরি খরচ করেন। যা যে কোনও কাজের থেকে বেশি। ২) স্বাভাবিক অবস্থায় পুরুষাঙ্গের উচ্চতা থাকে ৩.৫ ইঞ্চি থেকে ৩.৭ ইঞ্চি। যৌনতার সময় তা বেড়ে হয় ৫ থেকে ৫.৭ ইঞ্চি।

৩) বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি সেক্স করেন গ্রিকরা। ৪) সারাদিনে সারা বিশ্বে ১০ কোটি যৌন মিলনের ঘটনা ঘটে। এখন যখন আপনি এই লেখাটা পড়ছেন তখন বিশ্বের ৪ হাজার মানুষ সেক্সে ব্যস্ত।

৫) ২০০৫ সালে এক প্রেমিক যুগল দীর্ঘতম চুম্বনে বিশ্বরেকর্ড গড়েন। তারা ৩১ ঘণ্টা ৩০ মিনিট ৩০ সেকেন্ড ধরে একে অপরকে চুম্বন করেন।

৬) বিশ্বের ২৫ শতাংশ দম্পতি যাদের বয়স ৭৫-এর উপরে তারা এখনও সেক্স করেন। ৭) মানুষ ছাড়া ডলফিন আর বোনোবো শিম্পাঞ্জিরা তৃপ্তি বা সুখের জন্য সেক্স করেন।

৮) আমরা কাউকে যৌন আর্কষক মনে করলে তাকে অন্য বাকিদের চেয়ে মিথ্যা কথা বলতে অসুবিধা হয়। ৯) মানুষ ছাড়াও শুশুক আর মাছেরা Oral sex করে।

১০) এক সমীক্ষায় প্রকাশ বিশ্বের ৫০ শতাংশ পুরুষ মনে করে তাদের যৌনাঙ্গ ছোট, অথচ ৮৫ শতাংশ মহিলা বলছেন, তাদের সঙ্গির যৌনাঙ্গের আকারে তারা খুশি।

১১) গড়ে একজন মানুষ তার সারাজীবনে ২০ হাজার ১৬০ মিনিট সময় খরচ করে চুম্বন করে। মানে জীবনের প্রায় দু সপ্তাহ বা ৩৩৬ ঘণ্টা সময় যায় চুমুর জন্য।

১২) নিয়মিত সেক্স করলে শরীর ভাল থাকে। অনেক ছোটখাটো শারীরিক সমস্যা দূর হয়। মাথাব্যথা খুব তাড়াতাড়ি সেরে যায়।

১৩) প্রতিদিন একটা আপেল মানুষের যৌন আয়ু অন্তত দেড় মাস বাড়িয়ে দেয়। ১৪) আধুনিক সময়ে ৫ জনের মধ্যে ১জন সেক্সের জন্য ফোনের ব্যবহার করে।

১৫) কালো মহিলা মাকড়সারা পুরুষদের সঙ্গে যৌন মিলনের পর তাদের খেয়ে ফেলে। একটা মহিলা মাকড়সা সারা দিনে ১৪জন পুরুষ মাকড়সাকে মেরে ফেলার ক্ষমতা রাখে।