প্রচ্ছদ স্বাস্থ্য ত্বক ও চুলের যত্নে গ্লিসারিন যেভাবে ব্যবহার করবেন

ত্বক ও চুলের যত্নে গ্লিসারিন যেভাবে ব্যবহার করবেন

216
ত্বক ও চুলের যত্নে গ্লিসারিন যেভাবে ব্যবহার করবেন

অনেকে মনে করে শীতকাল ছাড়া বোধহয় গ্লিসারিন ব্যবহার করা যায়না। গ্লিসারিন কিছুটা আঠালো এবং চটচটে হওয়ায় শুস্ক আবহাওয়ায় এটা ব্যবহার কিছুটা বিরক্তিকর।

এজন্য শীতের রুক্ষতায়ই গ্লিসারিন বেশি উপযোগী। কিন্তু আমাদের ত্বক ও চুলের যত্নে গ্লিসারিন বেশ উপকারী। গ্লিসারিনের তেমন কোনো পার্শ্বপ্রতিক্রিয়া থাকে না বলে ব্যবহার করাই যায়।

ত্বকের যত্নে গ্লিসারিন

১. গ্লিসারিন আমাদের ত্বককে সুন্দর ও তারুণ্যে ভরপুর করে তুলতে পারে। এজন্য আপনার মুখে, হাঁটুতে ও কনুইয়ে গ্লিসারিন লাগান। এতে করে ত্বকের রুক্ষতা আস্তে চলে যাবে। এজন্য গ্লিসারিনে সামান্য পানি মিশিয়ে নিতে পারেন।

২. মুখে ব্রন, অ্যাকনে, ব্ল্যাকহেডস্ হলে আমাদের বিরক্তির কোনো শেষ থাকে না। এতে করে মুখের চেহারাও নষ্ট হয়ে যায়। এ থেকে আপনাদের রেহাই দিতে পারে গ্লিসারিন। এই গ্লিসারিন ত্বকের কোষকে উন্নত করে।

৩. ত্বকের জীবাণুর সংক্রমণ ও তৈলাক্ত ত্বকের সমস্যা থেকে গ্লিসারিন আমাদের রক্ষা করে। এতে আছে হাইগ্রোস্কোপিক গুণ, যা ত্বকের ইনফেকশন কমাতে পারে। পানিতে গ্লিসারিন মিশিয়ে লাগালে ত্বক বেশ সজীব হয়, আর্দ্রতা ফিরে আসে।

৪. ত্বকে বলিরেখা হলে যেন চেহারায় অকালে বার্ধক্য চলে আসে। সেই সমস্যা কমাতে পারে গ্লিসারিন। এটি ত্বকের ত্বকের তারুণ্য ধরে রাখে।

চুলের যত্নে গ্লিসারিন

১. অল্প পরিমাণে গ্লিসারিন ভালো করে আপনার মাথার ত্বক বা স্কাল্পে লাগান। এতে করে মাথার খুশকি দূর হবে।

২. যারা নিজেদের কোঁকড়া চুল নিয়ে চিন্তিত তাদের জন্য গ্লিসারিন ভালো কাজে লাগতে পারে। নিয়মিত গ্লিসারিন লাগিয়ে দেখুন, কোঁকড়া চুল কিছুটা হলেও সোজা এবং ঝলমলে হয়ে উঠবে।

৩. চুলে পর্যাপ্ত পুষ্টি যোগানো খুব একটা সহজ কাজ নয়। আমাদের চুলে পুষ্টি ও ময়েশ্চারের যোগান দেয় গ্লিসারিন। এতে করে আপনি সুস্থ,স্বাভাবিক এবং সতেজ চুল পেতে পারেন আপনি।

৪. যাদের কারণে বা অকারণে মাথার ত্বক চুলকায়, তাদের জন্য গ্লিসারিন ভালো কাজে লাগে। এজন্য হালকা পানি মিশিয়ে গ্লিসারিন একটু ফেটে নিন। তারপর যত্ন করে মাথার ত্বকে লাগান। চুলকানি কমে যাবে।

৫. চুলকে ময়েশ্চারাইজ করে লম্বা করে তুলতে গ্লিসারিনের জুড়ি নেই। এতে করে চুল পড়ার সমস্যা কমে। শ্যাম্পু করার পর ভেজা চুলে গ্লিসারিন ব্যবহার করুন। এটি চুলে কন্ডিশনারের কাজ করবে।