প্রচ্ছদ রান্না-বান্না মজাদার আমের পাটিসাপটা: সহজ রেসিপি

মজাদার আমের পাটিসাপটা: সহজ রেসিপি

76
মজাদার আমের পাটিসাপটা: সহজ রেসিপি

বাজারে চলছে আমের ছড়াছড়ি। খুব সহজেই এখন বাজারে অনেক আম পাওয়া যাচ্ছে। তাই আমের মৌসুম চলাকালে আপনাদের জন্য নিয়া আসছি, খুবই মজাদার একটি রেসিপি– আমের পাটিসাপটা।

আপনারা হয়তো অনেকেই ভাবছেন, এটি খেতে কেমন হবে। আসলে স্বাদ তো বলে বোঝানো যাবে না। আপনি বাসায় বানিয়ে খেয়ে বলবেন, আসলে কতটা মজাদার এই রেসিপিটি। এটি একবার তৈরি করে খেলে, এরস্বাদ মুখে লেগে থাকবে। বারবার আপনাকে এটি তৈরি করতেই হবে।

উপাদান:

১ । দুধ ৩ কাপ, ২ । চিনি আধা চামচ, ৩ । সুজি ৪ টেবিল চামচ, ৪ । পাকা আম, ৫ । লবণ, ৬ । বাদাম ১ চামচ, ৭ । ঘি ১ চামচ, ৮ । তেল, ৯ । চালের গুঁড়া, ১০। ময়দা

প্রণালি:

প্রথমে আপনি পাটি সাপটার পুর তৈরি করে নেবেন। এজন্য আপনি একটি প্যানে ৩ কাপ পরিমান দুধ নিয়ে নেবেন। এর পর দুধ জ্বাল দিয়ে ঘন করে নিবেন। ৩ কাপ দুধ জ্বাল দিয়ে ১ কাপের মত করবেন। এর সঙ্গে ৪ টা এলাচ দেবেন। আধা কাপের মত চিনি দেবেন, চিনির পরিমান আপনার স্বাদ অনুযায়ী নেবেন। নেড়েচেড়ে মিলিয়ে নেবেন সব উপকরণ। দুধ ঘন হয়ে এলে এর মধ্যে ৪ টেবিল চামচের মত সুজি মিলিয়ে নেবেন। সুজি ভাজতে হবে না, ভাজা ছাড়াই সুজি ব্যবহার করবেন। সুজি এক বারে না দিয়ে একটু একটু করে দিয়ে সুজি মেশাতে হবে, এরপর যেন সুজি দলা পাকিয়ে না যায় সে দিকে লক্ষ্য রাখতে হবে। তারপর কিছুক্ষণ জ্বাল দিতে হবে, যাতে সুজি ভালভাবে সিদ্ধ হয়। এটাকে নেড়ে চেড়ে একটু ঘন করে ফেলতে হবে।

পুরোটাতেও আপনি পাকা আম ব্যবহার করতে পারেন। পুরোটা গরম থাকা অবস্থায় যদি আপনি পাকা আম ব্যবহার করেন তবে পুরোটা ফেটে যাবে বা ছানার মত হয়ে যাবে। তাই যখন সুজি ঠান্ডা হয়ে যাবে তখন ১ টেবিল চামচ বাদাম মেশাতে হবে। এরপর ডাইস করে কেটে রাখতে হবে। ২ টেবিল চমচ বা এরবেশি পরিমাণ আম দেবেন। তার পর ব্লেন্ড করা আম দেবেন আধা কাপের মত। আবার একটু নেড়ে চেড়ে পুরোটি জ্বাল দিতে হবে তাতে পানিও শুকিয়ে যাবে। বেশ কিছুক্ষণ জ্বাল দেয়ার পর যখন এটি দেখতে হালুয়ার মত হয়ে যাবে তখন পুরোটি নামিয়ে ফেলতে হবে।

তার পর বাইরের কোটিংটা বানিয়ে নেবেন। বাইরের কোটিং এত জন্য ১ কাপ পরিমান চালের গুড়া নেবেন। এর সঙ্গে আধা কাপ পরিমান ময়দা মিলিয়ে নেবেন। ময়দা দিলে পাটি সাপটা পিঠা অনেক নরম হয়। ১ চিমটি লবণ দেবেন। সেই সঙ্গে দেবেন আধা কাপ পরিমান চিনি, আপনি যে আম নেবেন, সেই আমের মিষ্টির সঙ্গে মিলিয়ে চিনি নেবেন। তার পর একটু করে দুধ দিয়ে বাটার তৈরি করবেন। দুধ জ্বাল দিয়ে ঠান্ডা করে ব্যবহার করবেন, এখানে গরম দুধ ব্যবহার করা যাবে না। পোনে ২ কাপ দুধ দিয়ে ভালো করে নেড়ে নেবেন যাতে দলা না থাকে। এর সঙ্গে আধা কাপ ব্লেন্ড করা আম নেবেন। ১ চা চামচ ঘি দেবেন। ঘি দিলে ঘ্রাণ ভাল আসবে। সব উপাদান ভাল ভাবে মিলিয়ে আধা ঘণ্টা রেখে দেবেন। বেশি ঘন হলে দুধ মিলিয়ে নিতে পারেন।

একটা প্যানে ব্রাশ দিয়ে তেল লাগিয়ে নেবেন। প্যান গরম হলে তার মধ্য পিঠার বাটার দিয়ে দেবেন। বাটার দিয়ে প্যানটি চার পাশে ঘুরিয়ে দেবেন। তারপর ঢাকনা দিয়ে ১ মিনিট চুলার মিডিয়াম আচেঁ প্যানটি রাখবেন। এবার একটা পাশে পুরোটা দিয়ে দেবেন, যে পাশে পুরোটা দেবেন সে পাশ থেকে ফোল্ড করবেন। ফোল্ড করা অনেক সহজ, চেষ্টা করলেই আপনি পারবেন। সব শেষে পিঠার ২ পাশ ভেজে নিলেই হয়ে যাবে মজাদার আমের পাটি সাপটা পিঠা।