প্রচ্ছদ রান্না-বান্না রেসিপি: বিয়ে বাড়ির শাহী রেজালা

রেসিপি: বিয়ে বাড়ির শাহী রেজালা

99
রেসিপি: বিয়ে বাড়ির শাহী রেজালা

বিয়ে বাড়ির ঝাল ঝাল রেজালার সুগন্ধই অন্যরকম!

মজাদার শাহী রেজালা রান্না করতে পারেন গরু কিংবা খাসির মাংস দিয়ে। সাদা পোলাওয়ের পাশাপাশি রুটি কিংবা পরোটা দিয়েও খেতে সুস্বাদু এই রেজালা। জেনে নিন রেসিপি।
বিয়ে বাড়ির শাহী রেজালা

উপকরণ
গরুর মাংস- ১ কেজি (বড় টুকরা), পেঁয়াজ কুচি- ১ কাপ, আদা-রসুন বাটা- দেড় টেবিল চামচ, কাঁচামরিচ- ৭টি (মাঝখান থেকে চিরে নেওয়া), ঘি- ১/৪ কাপ, তেল- ১/৪ কাপ, আলুবোখারা- ৫টি, ধনে গুঁড়া- ১ টেবিল চামচ, হলুদ গুঁড়া- আধা চা চামচ, মরিচ গুঁড়া- আধা চা চামচ, লবণ- স্বাদ মতো, কেওড়া জল- ১ চা চামচ, ক্রিম- ২ টেবিল চামচ, পেঁয়াজ বেরেস্তা- আধা কাপ, টক দই- আধা কাপ, কাজু বাদাম- ১৫টি, দারুচিনি- ১ টুকরা (বড়), এলাচ- ৫টি, লবঙ্গ- ৩টি, তেজপাতা– ২টি

প্রস্তুত প্রণালি
মাংস ধুয়ে বড় টুকরা করে কেটে নিন। চুলায় মাঝারি আঁচে একটি প্যান বসিয়ে তেল ও ঘি দিন। মিশ্রণটি গরম হলে এলাচ, দারুচিনি, লবঙ্গ ও তেজপাতা দিয়ে দিন। ১ মিনিট নেড়েচেড়ে পেঁয়াজ কুচি দিয়ে ভাজুন। খুব বেশি ভাজার দরকার নেই। ৩/৪ মিনিট পর আদা-রসুন বাটা দিয়ে কয়েক মিনিট নাড়ুন। প্যানে সামান্য পানি দিয়ে হলুদ, মরিচ ও ধনে গুঁড়া দিয়ে দিন।

স্বাদ মতো লবণ দিয়ে কষিয়ে নিন মসলা। এবার মাংস দিয়ে কয়েক মিনিট কষিয়ে প্যান ঢেকে চুলার জ্বাল কমিয়ে দিন। পানি দেওয়ার প্রয়োজন নেই। ১ ঘণ্টা এভাবেই রাখুন। মাঝে কয়েকবার নেড়ে দিতে হবে যেন প্যানের নিচে লেগে না যায়। পেঁয়াজ বেরেস্তা, টক দই ও কাজুবাদাম একসঙ্গে ব্লেন্ড করে মিশ্রণটি দিয়ে দিন মাংসে। নেড়ে ১ কাপ পানি দিয়ে দিন।

পানি ফুটে ওঠা পর্যন্ত অপেক্ষা করুন। পানি ফুটে উঠলে আলুবোখারা দিয়ে প্যান ঢেকে দিন। চুলার আঁচ একদম কমিয়ে দিতে হবে। আধা ঘণ্টা পর ঢাকনা উঠিয়ে দেখুন মাংস সেদ্ধ হয়েছে কিনা। সেদ্ধ হয়ে গেলে ক্রিম দিয়ে দিন। ক্রিম না থাকলে আধা কাপ দুধ দিতে পারেন। সেক্ষেত্রে বেরেস্তা ও বাদাম বাটা দেওয়ার সময়ই দিয়ে দিতে হবে দুধ।

কাঁচামরিচ দিয়ে আবারও নেড়ে ঢেকে দিন প্যান। ১০ মিনিট পর কেওড়া জল দিয়ে ঢেকে চুলা বন্ধ করে দিন। বন্ধ চুলার উপর ৫ মিনিট রেখে নামিয়ে পরিবেশন করুন মজাদার রেজালা।

রেসিপি: স্পাইস বাংলা