প্রচ্ছদ চিলেকোঠা ই-বুক ই-বুক: সরসিজ আলীমের ৬ষ্ঠ কবিতাগ্রন্থ | কুমীরের ডিমবসতি

ই-বুক: সরসিজ আলীমের ৬ষ্ঠ কবিতাগ্রন্থ | কুমীরের ডিমবসতি

54
ই-বুক: সরসিজ আলীমের ৬ষ্ঠ কবিতাগ্রন্থ | কুমীরের ডিমবসতি

কুমীরের ডিমবসতি। সরসিজ আলীমের ৬ষ্ঠ কবিতাগ্রন্থ। প্রচ্ছদ: তৌহিন হাসান। প্রকাশ: ফেব্রুয়ারি, ২০১৪। পৃষ্ঠা: ৬৪।

কুমীরের ডিমবসতি’ পাঠে এমনটি মনে হতেই পারে কবিতার ভাষা এক আবিষ্কারের ভাষা। কবি ভাষাকে ব্যবহার করেন এক আবিষ্কারের ভাষা হিসাবে। কবিতা শব্দাতিরিক্ত এক আবেশ। কবিতা শব্দকে ছাড়িয়ে যায়। আধুনিক কবিতার অনেক বড় এক অলংকার তার চিত্রকল্পময়তা। চিত্রকল্পে সরসিজ সাজিয়েছেন এক অনবদ্য গ্যালারি, সেখান থেকে ছিটে ফোঁটা কয়েকটি:

১. দেখো দেখো বৃক্ষগুলো ছায়ার উপর কেমন দাঁড়িয়ে আছে, নাকি ছায়ারা বৃক্ষদের পদতলে বসে সুখ লিখে যাচ্ছে! [ফের দুপুরের মেয়ে]

২. আমার কাঁধের উপর চড়ে বসলো ডানাভাঙা সূর্য [কাজরী তিথি যেনো না জানে] ৩. দানার ঝাপটানিতে রোদের চুল খুলে যায়’ [প্রভাতবেলা সারাবেলা] ৪. কয়েকজন সন্ধ্যা গাছের আড়ালে আধারের তলে বসে গল্প ছড়াচ্ছে [সন্ধ্যার গল্প] ৫. হাওয়ায় উড়তে উড়তে আমার মনভালোর উপরে বসে একটা ফুল [শীতের কেনা-কাটা]।

কবিতাংশগুলির উদ্ধৃতি থেকে এই কাব্য পাণ্ডুলিপিটির একটা ধর্ম বেরিয়ে আসে। তবু যদি সুনিদ্দিষ্ট করে আরও একবার বলতে হয়, তাহলে বলা যায়:

১. এক একটি অনুভবের স্পার্ক এক একটি কবিতা। ২. কবিতাগুলো নৈব্যক্তিক পর্যবেক্ষণের ব্যক্তিগত দিনলিপি। বস্তুবিশ্ব ও চেতনা-বিশ্বের অন্তবয়নের পারস্পারিক বিকার।

৩. কবিতায় আখ্যান ধর্মীতার প্রাবল্য। ৪. বিশ্বায়ন ও আধুনিক নাগরিক চেতনাবোধ। ৫. কবি তার কবিতাযাপনে সব সময়ই চেয়েছেন রোমান্টিকতা, রহস্যময়তা, কৌতুকপ্রিয়তা। রয়েছে নিজের সাথে নিজের লুকোচুরি খেলার প্রবণতা।

সর্বপরি মানুষের অন্তপ্রকৃতিস্থিত গোপনীয়তাকে উদ্ধার করে কবিতার শরীরে স্থাপন করা। বইটি প্রকাশের পর পাঠকপ্রিয়তা পাবে, এমন আশা করতেই পারি।

ই-বুক:

ই-বুক: সরসিজ আলীমের ৬ষ্ঠ কাব্যগ্রন্থ | কুমীরের ডিমবসতি