প্রচ্ছদ চিলেকোঠা ই-বুক ই-বুক: সম্পাদক ১ম সংখ্যা | সরসিজ আলীম সম্পাদিত

ই-বুক: সম্পাদক ১ম সংখ্যা | সরসিজ আলীম সম্পাদিত

62
ই-বুক: সম্পাদক ১ম সংখ্যা | সরসিজ আলীম সম্পাদিত

নতুন করে শুরু করা যাক

সব কিছু নতুন করে শুরু করা যাক। এখান থেকে জীবনের নতুন বাঁক নেয়া যেতে পারে কি? ‘সম্পাদক’ মাসিক পত্রিকা নতুন করে নেয়া সিদ্ধান্ত।

আমরা যারা সিদ্ধান্ত নিয়েছি লেখালেখি করবো, ভালো লেখাকে উৎসাহিত করবো, মুক্ত চিন্তা করবো, মুক্তচিন্তাকে মেলে ধরতে সাহস যোগাবো, বাংলা সাহিত্যের বিশাল ভাণ্ডার থেকে বাছাই করে আমাদের প্রয়োজনীয় ও প্রাসঙ্গিক রচনাবলীকে এ সময়ের উপর ঢেলে নতুন করে বিচার ও মূল্যায়নে সচেষ্ট হবো, বিশ্বসাহিত্যকে আমাদের ভাবনা, বিচার ও বোধের সাথে মিলিয়ে নিতে পারবো, এ সময়ের নতুন সাহিত্যকে বাছাই করতে যে মানদণ্ডের উপর দাঁড় করাতে হয়, তা বিশ্বসাহিত্যের আলোকে নতুন ভাষা, স্বর ও ভাবনায় নির্মিত হবে, এই মানদণ্ডে যা কিছু গ্রহণ করার তা অবশ্যই আমরা গ্রহণ করবো, আর যা বর্জন করার তা অনিবার্যভাবেই বর্জিন করা হবে, এ সময়ের নতুন লেখকদের জন্য সম্পাদনা একটি জরুরি বিষয় হয়ে উঠেছে, এই জরুরি বিষয়টি আমরা সম্মিলিতভাবে করবো, এই আমরাই জোটবদ্ধ হয়েছি সম্পাদককে নিয়ে। আমরা নতুন করে প্রস্তুত হবো, তাইতো লেখক প্রস্তুতির মাসিক পত্রিকা ‘সম্পাদক’।

বিশ্বসাহিত্যের ধারাবাহিক পাঠ নিতে যারা অপারগ, গণমানুষের জীবন সংগ্রাম ও লড়াইয়ের ইতিহাসকে উর্ধ্বে তুলে ধরার দায় নিতে যারা পারবেন না, তাদের হাতে সৃজনশীলতা কোনভাবেই নিরাপদ নয়। সম্পাদক চায় তরুণের হাতে নতুনের হাতে সৃজনক্ষমতা নিরাপদ হোক। শিল্প-সাহিত্য কারো নিছক সামাজিক মর্যাদা বৃদ্ধির হাতিয়ার হয়ে উঠুক, সেই দায় সম্পাদক নিতে চাইবে না।

শিল্পের প্রতি সর্বাত্মক নিবেদিত, সাহসী, বিজ্ঞান ও প্রগতির বিকাশের ধারায় সামনের সাঁরিতে দাঁড়াতে সচেষ্ট কর্মীবৃন্দ সম্পাদকের লেখক। এই লেখকবৃন্দের শ্রম ও ঘামে সম্পাদক নিয়মিত প্রকাশের সাহস করতে পারছে। সম্পাদকের এই দায় আপনিও কাঁধে তুলে নিতে পারেন। আপনার সাহস আমাদেরকে আরো উজ্জীবিত করবে।

সম্পাদকের প্রথম সংখ্যাটির অনেক কিছু হয়তো অগোছালো থাকবে, কিন্তু সীমিত সাধ্যের মধ্যে যতটুকু গুছিয়ে করার, আমরা তার সর্বোচ্চ চেষ্টা করেছি। যা কিছু ক্রুটি রয়ে গেলো আগামী সংখ্যাতে আমরা কাটিয়ে ওঠার চেষ্টা করবো অবশ্যই। পাঠকের সহযোগিতা খুব বেশি প্রয়োজন আমাদের। আর তাদের সহযোগিতা প্রয়োজন পড়বে, যারা মনে করেন, সমাজ বিকাশের জন্য গণমানুষের মানসিক বিকাশের প্রয়োজনে শিল্প-সাহিত্যের বিকাশ অনিবার্য।

আমরা একটি সাহিত্য পত্রিকার সবগুলো বিভাগ একত্রিত করার চেষ্টা করেছি। বিভিন্ন ধারার পাঠকের জন্য বিভিন্ন ধারার লেখার সমাবেশ ঘটিয়েছি। সম্পাদকের প্রথম সংখ্যাটি সম্পাদকের আগামী দিনের পাঠককে উৎসর্গ করছি। লেখকবন্ধুরা, সম্পাদকে নিয়মিত লিখুন। আপনার শ্রেষ্ঠ লেখাটি যে কোন সময় পাঠিয়ে দিন। যাদের লেখা এ সংখ্যাতে প্রকাশিত হলো, তাদেরকে অভিনন্দন জানাই। যাদের লেখা এ সংখ্যাতে প্রকাশিত হলো না, তাদের লেখা অবশ্যই আগামী সংখ্যাতে প্রকাশিত হবে এই কামনায় অগ্রিম শুভেচ্ছা জানাই।

ই-বুক লিংক:

ই-বুক: সম্পাদক ১ম সংখ্যা | সরসিজ আলীম সম্পাদিত