স্বাস্থ্য ও চিকিৎসা

*শরীরে ব্যথা দেখা দিলে পে’ইন কি’লার না খেয়ে নি’য়মিত যৌ’ন মি’লন ক’রুন*

মাথাব্যথা কিংবা শরীরের অন্যত্র ব্যথা হলে অনেকেই না বুঝে পে’ইনকি’লার সে’বন করে থাকেন। এতে অহেতুক ওষুধ নেওয়াতে শরীরে পার্শ্বপ্রতিক্রিয়া ঝুঁকিও কয়েকগুণ বেড়ে যায়। শরীরের ব্যথা কমাতে ব’রং যৌ’ন স’ম্পর্ক’ই শ্রে’য় বলে মন্তব্য করেছেন আমেরিকার স্ত্রীরোগ বিশেষজ্ঞ লরেন স্ট্রেইশার।

সম্প্রতি এক টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে স্ট্রেইশার জানান, অনেক স’ময় দৈ’হিক মি’লনে’র ফলে মাথাব্যথা কমে যেতে পারে। এমনকি জয়েন্টের ব্যথাও কমে যায়।

তার ম’তে, মি’লনের স’ময় পুরুষ-নারী উভয়ের শরীর থেকে এ’ন্ড্রোফিন নিঃসৃত হয়। শরীর থেকে বেশি মাত্রায় এ’ন্ড্রোফিন বেরিয়ে যাওয়ার কারণেই, দ্রুত মাথাব্যথা থেকে রেহাই পাওয়া যায়।

শুধু মাথাই নয় শরীরের বিভিন্ন অংশের ব্য’থাও যৌ’ন মি’লনে দূর হয় বলে দাবি করেন তিনি। এই স্ত্রীরোগ বিশেষজ্ঞ পরামর্শ দেন, শরীরে বেশ কিছুদিন ধরে কোনো ব্যথা দেখা দিলে পে’ইন কি’লার না খেয়ে নি’য়মিত যৌ’ন মি’লনে’র অভ্যাস গড়ে তোলাই শ্রেয়।

লরেনের ব’লেন, যৌ’নতা’র উ’ত্তেজনা’য়, সা’ময়িক হ’লেও মনোযোগ বিক্ষিপ্ত হয়। এই কারণে, ব্যথার বোধ খানিকটা দূর হয়।’ তবে প্রচণ্ড মাথা ব্যথার ক্ষেত্রে এই মতবাদ কার্যকরী নয় বলে আরও জানিয়েছেন এই বিশেষজ্ঞ।

Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button